Friday, July 22

তুরস্ক পদক্ষেপে ইইউ'র উদ্বেগ

তুরস্ক পদক্ষেপে ইইউ'র উদ্বেগ

কানাইঘাট নিউজ ডেস্ক: তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর দেশটি জরুরি অবস্থা জারি করায় ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করে  মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং আইনের শাসন মেনে চলার আহবান জানিয়েছে।

বুধবার রাজধানী আঙ্কারার প্রেসিডেন্ট প্রাসাদে নিজের মন্ত্রিসভাকে সামনে রেখে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক ঘোষণায় প্রেসিডেন্ট এরদোয়ান জরুরি অবস্থা ঘোষণা করেন। ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে জড়িত সন্দেহভাজনদের গ্রেফতারে রাষ্ট্রীয় ক্ষমতা জোরদারে তুরস্ক তিন মাসের জরুরি অবস্থা জারি করে এবং মানবাধিকার বিষয়ক একটি ইউরোপীয় গুরুত্বপূর্ণ সম্মেলন স্থগিত করে।

জোটের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘারিনি এবং কমিশনার জোহানেস হানের দেয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়, সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর জারি করা তুরস্কের জরুরি অবস্থার পরিস্থিতি আমরা পর্যবেক্ষণ করছি।

কঠোর ভাষার এ বিবৃতিতে আরো বলা হয়, শিক্ষা ব্যবস্থা, বিচার বিভাগ ও সংবাদমাধ্যম বিষয়ে সাম্প্রতিক অগ্রহণযোগ্য বিভিন্ন সিদ্ধান্তের প্রেক্ষিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়। আমরা আইনের শাসন, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধা জানাতে তুরস্কে কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়