Monday, June 20

মেসির অপেক্ষা

মেসির অপেক্ষা

কোনাইঘাট নিউজ ডেস্ক: অপেক্ষা আর দীর্ঘশ্বাসে মিশে একাকার হয়ে গেছেন  লিওনেল মেসি। আর কত অপেক্ষা রবেন তিনি। তিন তিনবার ফাইনাল থেকে ফিরে অাসা কম কষ্টের না।

২০১৫ সালের ৫ জুলাই কোপা আমেরিকার জ্বলজ্বলে ট্রফিটার দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তাকে দর্শক বানিয়ে পেনাল্টি শুটআউটে চিলি জিতে নিয়েছিল শিরোপা। দেশের হয়ে একটা ট্রফি অধরাই থেকে গেল আর্জেন্টাইন সুপার স্টারের। আর্জেন্টিনারও ১৯৯৩ সালের পর জেতা হলোনা কোনও আন্তর্জাতিক ফুটবল শিরোপা।

মেসির ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায় ব্যক্তিগত ট্রফির কোনও শেষ নেই। চারবার ফিফা ব্যালন ডি'অর, লা লিগার সেরা, কোপা আমেরিকার সেরা, বিশ্বকাপের সেরা, চ্যাম্পিয়ন্স লিগের সেরা বলা যায় একজন খেলোয়াড়ের পক্ষে যেসব ব্যক্তিগত ট্রফি জেতা সম্ভব সবই জেতা হয়ে গেছে তার। তবে একজন অধিনায়ক হিসেবে দেশের হয়ে নিজ দলকে সঙ্গে নিয়ে দুই হাতে ট্রফিটা উপরে তুলে ধরা হয়নি তার! শিরোপা যে জিতেননি তা কিন্তু নয়, ২০০৫ সালে হল্যান্ডে বিশ্ব যুব ফুটবলের শিরোপা জিতে বিশ্ব ফুটবলে নিজ আবির্ভাব ঘোষণা করেছিলেন মেসি। এরপর ২০০৮ সালে অলিম্পিক ফুটবলের শিরোপা জেতেন তিনি। কিন্তু সত্যিকার আন্তর্জাতিক ফুটবলের শিরোপা বলতে যা বোঝায় এগুলো তার মধ্যে পড়ে না। মেসির বুকে তাই দীর্ঘশ্বাসটা দিনদিন ভারি হয়েছে।

আর্জেন্টিনা ১৯৯৩ সালে কোপ‌‌‌ার ফাইনালে ২-১ গোলে মেক্সিকোকে হারিয়ে সর্বশেষ শিরোপা জিতেছিল। এর আগে ১৯৭৮ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ শিরোপা। ১৯৮৭ সালে জন্ম নেয়া মেসি তাই নিজ দেশকে বড় কোনও আন্তর্জাতিক ফুটবল শিরোপা জিততে দেখেননি। আগামী ২৪ জুন শুক্রবার তার ২৯তম জন্মদিন। ২৬ জুন কোপা আমেরিকা ফাইনাল তবে এর আগে মেসিকে অবশ্য জিততে হবে আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে কালকের সেমিফাইনালটি।

মেসি এ পর্যন্ত ২০০৭ সালের কোপা আমেরিকা, ২০১৪ সালের বিশ্বকাপ ও ২০১৫ সালের কোপা আমেরিকার ফাইনালে হেরেছেন। ২০০৭ সালের কোপা হেরেছেন ব্রাজিলের কাছে। গত বিশ্বকাপের ফাইনাল জার্মানির কাছে ও গত কোপা আমেরিকার ফাইনাল চিলির কাছে হেরে যান মেসি।

শিরোপা খরা কাটানোর জন্য তাই মেসি এখন শিরোপার দিকে তাকিয়ে নন, দুটি ম্যাচের দিকে তাকিয়ে থাকবেন। শতবার্ষিকী কোপা আমেরিকা এবং তার মধ্যে দূরত্ব মাত্র দুই ম্যাচের। ভক্তরা ধরেই নিয়েছেন ট্রফি নিয়েই দেশে ফিরবে প্রিয় দল। তবুও এবার আরও সতর্ক মেসি। তিনি বলেন, 'কঠিন পথটাইতো এখনও বাকি। সেই রাস্তা অতিক্রম করতে হবে। আমি মনে করি, নিজেদের অনেক বেশি সংঘবদ্ধ হয়ে লড়তে হবে। সামান্য আত্মতুষ্টি ভয়ঙ্কর বিপদ ডেকে আনতে পারে। বারবার শিরোপার কাছে গিয়ে হতাশ হওয়ার অভিজ্ঞতাই হয়তো মেসিকে এটা শিখিয়েছে!

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়