Monday, June 13

ভিজিটিং কার্ড বানাবেন, কিছু বিষয় মাথায় রাখুন

ভিজিটিং কার্ড বানাবেন, কিছু বিষয় মাথায় রাখুন

কানাইঘাট নিউজ ডেস্ক: এই কার্ডটিই তুলে ধরবে আপনার প্রতিষ্ঠান এবং আপনার পরিচয়। তাই কার্ডটি হওয়া উচিত এমন যা আপনার সম্পর্কে সঠিক তথ্য দেবে এবং পাশাপাশি আপনার রুচিবোধকেও তুলে ধরবে অন্যের কাছে। আসুন জেনে নিই, একটি সুন্দর রুচিসম্মত কার্ড বানাতে কি কি মাথায় রাখতে হবে।

নাম এবং পদবি দিন
অবশ্যই এই দু'টি বিষয় যুক্ত হবে আপনার কার্ডে। তবে আপনার সার্টিফিকেটে যদি এক নাম থাকে আর আপনি যদি সাধারণভাবে অন্য নামে পরিচিত হন তাহলে সেই ডাকনামটি জুড়ে দিন কার্ডে। অবশ্য প্রতিষ্ঠান যদি আপনার নিজস্ব হয় তাহলেই এমনটি করুন। কারণ চাকরির ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক নামেই পরিচিত হতে হবে আপনাকে। নিজের পদবি দিন নামের নিচেই। সেটি হওয়া চাই এমন একটি শব্দ যা প্রকাশ করে আপনার দায়িত্ব।

কার্ডের লোগো দিন
আপনার কার্ডে অবশ্যই আপনার প্রতিষ্ঠানের লোগো থাকতে হবে। তার সাথে থাকবে একটি ট্যাগ লাইন। এই দুইয়ের সমন্বয়ে যাতে সহজেই বোঝা যায়, আপনার প্রতিষ্ঠানের কাজ কী, এখান থেকে কী কী সেবা পাওয়া যাবে। মোট কথা, এক দেখায় যেন পরিচয় হয়ে যায় আগন্তুক ব্যক্তিটির আপনার প্রতিষ্ঠানের সাথে।

যোগাযোগের প্রয়োজনীয় তথ্য দিন
আপনার সাথে যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য দিন। তবে কয়েকটি ইমেইল আইডি ব্যবহার করলে প্রত্যেকটিই দেবেন না ভুলেও। ব্যবসায়িক উদ্দেশ্যে যে আইডিটি ব্যবহার করেন সেটিই দিন কেবল। ফোন নম্বরের ক্ষেত্রেও তাই করুন।

ওয়েবসাইটের URL যেন ছোট হয়
কার্ডে আপনার ওয়েব অ্যাড্রেস দিন। কিন্তু আপনি নিশ্চই চান আপনার অ্যাড্রেসটি টাইপ করে মানুষটি আপনাকে খুঁজে বের করুক। সেজন্য খেয়াল করুন আপনার ওয়েবসাইটের URL যেন ছোট হয়, সহজেই টাইপ করা যায়।

সোশ্যাল মিডিয়া প্রোফাইল
আপনার ফেসবুক, টুইটার, লিঙ্কডইন সব মিলিয়ে ৮/১০টি প্রোফাইল থাকলেও কার্ডে তার সবই তুলে দেবেন না। কার্ড যথাসম্ভব সিম্পল হওয়া খুবই জরুরি। তাই শুধু সেই প্রোফাইলের লিঙ্কটিই দিন যা আপনার ব্যবসায়িক ব্যক্তিত্ব তুলে ধরবে।

হোয়াইট স্পেস রাখুন
বিজনেস কার্ডে হোয়াইট স্পেস থাকা খুবই জরুরি। কার্ডটি কোনভাবেই যেন চোখে বিরক্তি তৈরি না করে। আপনার লেখার ফন্ট, রঙ, অবস্থানে এমন সমন্বয় থাকা জরুরি যাতে সেটি দৃষ্টিনন্দন হয়। অবশ্যই কিছু অংশ ফাঁকা অংশ রাখুন। এর মানে এই নয় যে, কার্ডটির একটি অংশ সাদা থাকবে। রঙ যে কোনটাই হতে পারে তবে অনেক তথ্য দিয়ে অযথা কার্ডটিকে নষ্ট করবেন না।

সৃষ্টিশীলতা-সৃজনশীলতার সমন্বয় করুন
কার্ডটি অন্য আর দশজনের বিজনেস কার্ডের মাঝে বিশেষ করে স্মরণীয় করতে এত যোগ করুন কিছু সৃজনশীল আইডিয়া। রংটি হতে পারে এমন যাতে আলাদা করে মনে থাকে, চোখে লাগে লোগোটি। অথবা ভিন্নতা আসতে পারে আকারে। চারকোণা হতে হবে এমন কথা নেই? অন্য আকৃতিরও হতে পারে। একটা ভিন্ন আইডিয়ার কার্ড মুহূর্তেই আপনার এবং আপনার প্রতিষ্ঠানের সম্পর্কে আগ্রহ বাড়িয়ে দেবে অপরিচিত মানুষটির।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়