Friday, June 10

নিকটে বর্ষা, সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত

নিকটে বর্ষা, সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত

কানাইঘাট নিউজ ডেস্ক: লঘুচাপের প্রভাবে সাগরে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এ কারণে সাগরে অবস্থানরত নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। বর্ষা বাংলাদেশের দুয়ারে পৌঁছে যাওয়ায় বঙ্গোপসাগরে এ লঘুচাপের সৃষ্টি হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংগ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এদিকে আজ শুক্রবারও ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশালের অনেক এলাকায় বৃষ্টি হয়েছে। টেকনাফে দেশের সর্বোচ্চ ২৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা তৈরি হচ্ছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপটি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অগ্রসর হয়ে শনিবার টেকনাফ উপকূল পর্যন্ত এগোতে পারে। এই হিসেবে চললে সোমবারের মধ্যে চট্টগ্রাম উপকূলে পৌঁছে যেতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়