Sunday, June 12

দুঃস্থদের সেবা না দেয়ায় ৫ হাসপাতালকে জরিমানা

দুঃস্থদের সেবা না দেয়ায় ৫ হাসপাতালকে জরিমানা

কানাইঘাট নিউজ ডেস্ক: দুঃস্থ রোগীদের বিনামূল্যে চিকিত্‍সা না দেয়ায় ভারতের পাঁচ বেসরকারি হাসপাতালকে ৭০০ কোটি রুপি জরিমানা করেছে দিল্লির রাজ্য সরকার।

দিল্লি হাইকোর্টের ২০০৭ সালের একটি আদেশ পালনে হাসপাতালগুলোকে এ জরিমানা করে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টির সরকার। যেসব হাসপাতালকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো- সকেতের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, ফর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, শান্তি মুকুন্দ হাসপাতাল, ধর্মশীলা ক্যানসার হাসপাতাল ও পুষ্পবতী সিঙ্ঘানিয়া রিসার্চ ইনস্টিটিউট।

জানা যায়, হাসপাতালের ইনডোরের ১০ শতাংশ শয্যা গরিবদের জন্য সংরক্ষিত রাখার শর্তে ১৯৬০ থেকে ১৯৯০ সালের মধ্যে দিল্লি সরকারের কাছে সস্তায় জমি পায় এই হাসপাতালগুলো। এছাড়া আউটডোর চিকিত্‍সার ক্ষেত্রেও ২৫ শতাংশ গরিবকে বিনামূল্যে সেবা দেওয়ার কথা তাদের। কিন্তু শর্ত অমান্য করায় এ নিয়ে একটি রুল জারি হয়। সেই রুলের প্রেক্ষিতে গত বছরের শেষে হাসপাতালগুলোকে শোকজ করে দিল্লি সরকার।

পরে হাসপাতাল কর্তৃপক্ষ সন্তোষজনক উত্তর দিতে না পারায় তাদের এ জরিমানা করা হয়। পাঁচটি হাসপাতালের মধ্যে কেবল এসকর্টস হার্ট ইনস্টিটিউটকেই প্রায় ৫০৩ কোটি রুপি জরিমানা করা হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়