Wednesday, December 16

পাকিস্তানে একদিনে ৮ খুনির ফাঁসি

পাকিস্তানে একদিনে ৮ খুনির ফাঁসি

কানাইঘাট নিউজ ডেস্ক: পাকিস্তানের পেশোয়ারের আর্মি স্কুলে সন্ত্রাসী হামলার ঘটনায় সাজাপ্রাপ্ত আরো আট খুনির ফাঁসি কার্যকর করেছেন দেশটির আদালত। দেশটিতে ভয়াবহ ওই সন্ত্রাসী হামলার বর্ষপূর্তির মাত্র একদিন আগে মঙ্গলবার ফাঁসির এ রায় কার্যকর করা হয়। ভয়াবহ ওই হামলার পর মৃত্যুদণ্ড কার্যকরের ওপর থেকে ছয় বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল ইসলামাবাদ সরকার।

গত বছরের ১৬ ডিসেম্বর পেশোয়ারের সেনা পরিচালিত একটি স্কুলে তালেবানের ভয়াবহ হামলায় দেড়শোরও বেশি লোক নিহত হওয়ার পর পাকিস্তান সন্ত্রাসীদের দমনের অংশ হিসেবে মৃত্যুদণ্ড কার্যকর শুরু করে। মঙ্গলবার পাঞ্জাব প্রদেশের বিভিন্ন স্থানে সাজাপ্রাপ্ত ওই আট ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এ সম্পর্কে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কারাগার বিষয়ক উপদেষ্টা চৌধুরী আরশাদ সাঈদ বলেন, সাজাপ্রাপ্ত দুই খুনিকে মুলতান, ভাওয়ালপুর ও গুজরাটে দুজন করে এবং আটক ও ডেরা গাজিখানে একজন করে ফাঁসি দেয়া হয়।

দেশটিতে মৃত্যুদন্ড কার্যকরের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এ পর্যন্ত কতজনকে ফাঁসিতে ঝোলানো হয়েছে তার কোনো সরকারি হিসেব নেই। তবে মানবাধিকার কর্মীরা বলছেন, এ সংখ্যা প্রায় তিনশ।

এর সমর্থকরা বলছেন, দেশে জঙ্গি দমনের সবচাইতে কার্যকর উপায় হচ্ছে মৃত্যুদণ্ড। তবে সমালোচকরা মনে করেন, এই বিচারিক পদ্ধতিটি অবৈধ। কেননা দেশের প্রচলিত বিচার ব্যবস্থায় ভুক্তভুগীরা নির্মম পুলিশি নির্যাতনের শিকার হন এবং বিচারে নিজেদের নির্দোষ প্রমাণের জন্য পর্যাপ্ত আইনি সহায়তাও তারা পান না। এছাড়া গত কয়েক মাসে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের সিংহভাগের বিরুদ্ধেই কোনো সন্ত্রাসী অভিযোগ ছিল না।

সূত্র: এএফপি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়