Tuesday, December 22

হেলমান্দের গুরুত্বপূর্ণ শহর সানগিন তালেবানের দখলে

হেলমান্দের গুরুত্বপূর্ণ শহর সানগিন তালেবানের দখলে

কানাইঘাট নিউজ ডেস্ক: তালেবান জঙ্গিরা আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের গুরুত্বপূর্ণ শহর সানগিন দখল করেছে। গত দুদিন ধরে সরকারি বাহিনীর সাথে তালেবান জঙ্গিদের মধ্যে তীব্র লড়াইয়ের পর সানগিন দখলে নেয়ার দাবি করলেও, হেলমান্দের গভর্নর মির্জা খান রাহিমি বলেছেন, সানগিন এখনও সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। কিছু কিছু এলাকায় এখনও তীব্র লড়াই চলছে। কিন্তু তার সহকারী বলছেন, সানগিনের নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতেই রয়েছে।

গত দুইদিনে নিরাপত্তা বাহিনীর সাথে তীব্র লড়াইয়ের পর পুরো শহরের নিয়ন্ত্রণের দাবি করেছে জঙ্গিরা। ব্যাপক সহিংসতা হয়েছে পূর্বাঞ্চলীয় বাগরামের বিমান ঘাঁটির কাছে এবং রাজধানী কাবুলেও।

তালেবান বলছে, শহরের অধিকাংশ এলাকা তারা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। প্রধান প্রশাসনিক ভবন, গোয়েন্দা সংস্থার ভবন, পুলিশ সদর দপ্তরসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা দখলে নিয়েছে তারা।

রাজধানী কাবুলের কূটনীতিক এলাকায় তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

এর আগে পূর্বাঞ্চলের বাগরামের বিমান ঘাঁটির কাছে তালেবানের আত্মঘাতী হামলায় কমপক্ষে ৬ মার্কিন সেনা নিহত এবং আহত হয়েছে আরো বেশ কয়েকজন। আফগান-মার্কিন যৌথ টহল দলের ওপর মোটর সাইকেল নিয়ে ওই আত্মঘাতী হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ন্যাটো।

অবশ্য তালেবানের এক মুখপাত্র টুইটার বার্তায় ১৯ মার্কিন সেনা নিহত হওয়ার দাবি করেছেন। এ ছাড়া, আরো অনেকে আহত হয়েছে বলে দাবি করা হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়