Saturday, November 1

নখ কাটার সুন্নত তরিকা প্রসঙ্গে


ইসলাম ও অর্থনীতি পাতায় মোস্তফা ওয়াদুদের লেখা (২৬ অক্টোবর ২০১৪) নখ কাটার সুন্নত পদ্ধতিতে উল্লেখ করা হয়েছে, 'দুই হাতের নখ কাটার নিয়মে প্রথমে ডান হতের শাহাদাত আঙুল... বৃদ্ধ আঙুলের নখ কাটবে' (বাদায়েউস সানায়া)। নখ কাটার তারতিব ও নিয়ম বর্ণনা করতে গিয়ে কেউ কেউ প্রমাণস্বরূপ হাদিস হিসেবে একে উল্লেখ করে থাকেন; অথচ এটি রাসূলুল্লাহ (সা.) এর হাদিস নয়। ইবনে হাজার আসকালানি (রহ.) ফতহুল বারি ১০/৩৫৭-এ বলেন, 'নখ কাটার নিয়ম সম্পর্কে কোনো হাদিস প্রমাণিত নেই।' হাফেজ ইরাকি (রহ.) তারহুত তাসরিব শরহুত তাকরিবে বলেন, 'নখ কাটা সম্পর্কে রাসূলুল্লাহ (সা.) থেকে কোনো হাদিস সাবেত নেই' (ইতহাফুস সাদাতিল মুত্তাকিন : ২/৪১১)। তবে রাসূলুল্লাহ (সা.) যেহেতু সব ভালো কাজে ডানকে প্রাধান্য দিতেন, তাই এতটুকু অবশ্যই বলা যায় যে, ডানদিক থেকে নখ কাটা মোস্তাহাব। এছাড়া যে কোনো নিয়মই নির্ধারণ করা হোক না কেন তাকে সুন্নত বলার কোনো অবকাশ নেই (তথ্য সূত্র : মাওলানা মতিউর রহমান, প্রচলিত জাল হাদিস, মারকাজুদ দাওয়াহ আল ইসলামিয়া, ঢাকা।) উল্লেখ্য, হাদিস বর্ণনায় সতর্কতা অবলম্বন করা ফরজ। জাল ও ভিত্তিহীন রেওয়ায়েতের বিষয়টি হালকা করে দেখার কোনো সুযোগ নেই। কারণ এর মাধ্যমে রাসূল (সা.) এর ওপর মিথ্যারোপ করা হয় এবং পরোক্ষভাবে আল্লাহর ওপরও মিথ্যারোপ করা হয়। কারণ দ্বীনি ব্যাপারে রাসূল (সা.) অহি ছাড়া কোনো কথা বলতেন না। এ ব্যাপারে, রাসূলুল্লাহ (সা.) এর সতর্কবাণী হচ্ছে, 'তোমরা আমার নামে হাদিস বর্ণনার ক্ষেত্রে ভয় করো। তোমরা যা নিশ্চিত জান (যে তা আমার হাদিস) শুধু তাই বর্ণনা করো। যে ব্যক্তি ইচ্ছাপূর্বক আমার ব্যাপারে মিথ্যা বলবে, সে যেন তার ঠিকানা জাহান্নামে বানিয়ে নেয় এবং যে ব্যক্তি নিজের মর্জি মতো মনগড়া তাফসির করে, সেও যেন তার ঠিকানা জাহান্নামে বানিয়ে নেয়।' (জামে তিরমিজি : ২/১২৩, হাদিস ২৯৫১)। হাদিস শরিফে আরও এসেছে, 'যে ব্যক্তি আমার ব্যাপারে এমন কথা বলবে যা আমি বলিনি, সে যেন জাহান্নামে তার ঠিকানা বানিয়ে নেয়।' (সহিহ বোখারি : ১/২১)। কাজেই হাদিস বলার আগে, সুন্নত তরিকা বলার আগে অথবা লেখার আগে এ কথা জেনে নেওয়া জরুরি যে, এটি বাস্তবে হাদিস নববি কিনা। এ ব্যাপারে অসতর্কতা নবীর (সা.) ওপর মিথ্যারোপ করার শামিল, যার পরিণাম জাহান্নাম। দিদার-উল আলম শিক্ষক, ভীমপুর হাইস্কুল অ্যান্ড টেকনিক্যাল কলেজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়