Tuesday, August 20

জাতির উদ্দেশে প্রথম ভাষণ: উগ্রাবাদীদের প্রতি সংলাপের আহ্বান নওয়াজের

ঢাকা : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশটিতে সহিংসতা ও রক্তপাত বন্ধ করতে উগ্রবাদীদেরকে সরকারের সঙ্গে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন।

গত মে মাসের নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর সোমবার প্রথম জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ আহ্বান জানান। টানা এক ঘন্টার ভাষণে তিনি পাকিস্তানের অসংখ্য সমস্যার ওপর আলোকপাত করেন।

তবে দেশের বিশাল বাজেট ঘাটতি, বিদ্যুতের ভয়াবহ সংকট, সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ঠেকাতে তার সরকার ঠিক কী কী পরিকল্পনা নিয়েছে তা স্পষ্ট করতে পারেননি নওয়াজ শরীফ।

পাক প্রধানমন্ত্রী বলেন, "আমাদেরকে নিরপরাধ মানুষের প্রাণহানি রোধ করার উপায় খুঁজে বের করতেই হবে।"

পাকিস্তানের ইতিহাসে প্রথম কোনো রাজনীতিবিদ হিসেবে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণকারী নওয়াজ শরীফ নির্বাচনি প্রচারাভিযানের সময় তালেবানের সঙ্গে আলোচনায় বসার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে একযোগে সম্প্রচারিত ভাষণে শরীফ বলেন, সন্ত্রাসবাদ ও অর্থনৈতিক সংকট সমাধানের উপায় নিয়ে তিনি সব রাজনৈতিক দলের সঙ্গেও আলোচনা করবেন। তিনি বলেন, "শুধুমাত্র রাজনৈতিক দলগুলোর পক্ষে এসব সমস্যার সমাধান করা সম্ভব নয়। যারা দুঃখজনকভাবে উগ্রপন্থা বেছে নিয়েছেন তাদেরকেও আমি সংলাপে শামিল হওয়ার আহ্বান জানাচ্ছি।"

সেই সঙ্গে বলপ্রয়োগেরও হুমকি দিয়েছেন পাক প্রধানমন্ত্রী। তিনি বলেন, "সংলাপ ও সমঝোতার মাধ্যমে আমি সন্ত্রাসবাদের অবসান ঘটাতে চাই, তাতেও কাজ না হলে প্রয়োজনে বলপ্রয়োগ করতেও দ্বিধা করবো না।"---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়