Thursday, August 29

বাল্যবিয়ে : কনের বাবা-মা ও কাজীসহ ৮জনের জেল-জরিমানা


নোয়াখালী: নোয়াখালীর সেনবাগ উপজেলার ৬নং কাবিলপুর ইউনিয়নের দক্ষিন সাহপুর গ্রামে সানজিদা আক্তার মুক্তা (১৫) নামের এক স্কুল ছাত্রীকে বাল্যবিয়ে দেওয়ার অপরাধে  কনের মা.তার বাবা,  চাচা, দাদা ও কাজীসহ ৮ জনকে ১৬ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ৭দিনের কারাদন্ড প্রদান করেছে ভ্রামমাণ আদালত। ওই ছাত্রী মোহাম্মদপুর রামেন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়(কল্যান্দীঘ) হাই স্কুলের দশম শ্রেণীর ছাত্রী। বৃহস্পতিবার দুপুর ১২ টার দিকে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রামমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট জাহেদ হোসেন ছিদ্দিক এ রায় দেন।  দন্ডপ্রাপ্তরা হচ্ছে কনের বাবা দিদারুল আলম সবুজ, মা দিলরুবা আক্তার, দাদা শরিয়ত উল্ল্যা, চাচা আব্দুল মালেক, বিয়ের কাজী মাসুদ, বিয়ের স্বাক্ষী ইয়াকুব ,দীন ও ইসলাম মসজিদের ইমাম।
নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, গত ১৬ আগস্ট ২০১৩ ইং শুক্রবার উপজেলার কাবিলর্পু ইউনিয়নের দক্ষিণ সাহপুর গ্রামে সবুজ মিয়ার মেয়ে ও মোহাম্মদপুর রামেন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রণীর সানজিদা আক্তার প্রকাশ মুক্তা (১৫) কে বাল্য বিয়ে দেয় তার পরিবারের লোকজন। খবর পেয়ে বৃহস্পতিবার তাদের নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে হাজির থাকতে বলা হয়। পরে বাল্য বিয়ে দেওয়ার অপরাধে ভ্রামমাণ আদালতের মাধ্যমে কনের বাবা, মা, চাচা, দাদা ও বিয়ের কাজীসহ ৮ জনকে জরিমানা ও কারাদন্ড প্রদান করা হয়।
সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট জাহেদ হোসেন ছিদ্দিক জানান, ১৯২৯সালের বাল্যবিবাহ নিরোধ আইনের বাল্য বিয়ে দেওয়ার অপরাধে কনের বাবা, মা, চাচা, দাদা ,কাজী ও বিয়েরস্বাক্ষীসহ ৮ জন প্রত্যেককে ২ হাজার টাকা করে মোট ১৬ হাজার টাকা জরিমানা ও তাদের প্রত্যেককে অনাদায়ে ৭দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে।----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়