Sunday, June 30

বাধ্য হয়েই সংসদে এমন বক্তব্য দিয়েছি : শাম্মী আক্তার

ঢাকা : বাধ্য হয়েই জাতীয় সংসদে ‘অশালীন’ বক্তব্য দেওয়া হয়েছে বলে দাবি করেছেন বিরোধী দলীয় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শাম্মী আক্তার। তিনি বলেছেন, সরকার দলীয় সংসদ সদস্যরা আমাদের উত্ত্যক্ত করায় আমরা তার প্রতিবাদ করেছি। যদিও দেশের জনগণ এসব কথা শুনতে চায় না। আমরাও জাতীয় সংসদের মতো পবিত্র জায়গায় এমন কোনও মন্তব্য করতে চাই না যাতে সংসদের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।

সম্প্রতি জাতীয় সংসদে সরকারি দল ও বিরোধী দলের সংরক্ষিত মহিলা সংসদ সদস্যরা অশালীন ভাষায় কথা বলছেন। এ নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা ঝড় বইছে।  সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়া সংসদে এমন ভাষার নিন্দা করেছেন। তারপরও কেন দুদলের কয়েকজন সদস্য এমন আচরণ করছেন, এই প্রশ্নই এখন সবার মনে ঘুরপাক খাচ্ছে।

এ বিষয়টি নিয়ে রোববার একটি অনলাইন নিউজ পোর্টাল এর মুখোমুখি হয়েছে বিরোধী দলীয় সংসদ সদস্য শাম্মী আক্তারের।

জাতীয় সংসদ একটি পবিত্র জায়গা, কেন সেখানে কুরুচীপূর্ণ মন্তব্য করা হয়? অনলাইন নিউজ পোর্টাল এর এক প্রশ্নে শাম্মী আক্তার বলেন, জাতীয় সংসদ একটি দেশের গুরুত্বপূর্ণ স্থান। এখানে বসেই দেশের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। আইন তৈরি হয়। এটি নি:সন্দেহে  পবিত্র জায়গা। এখানে কোনও ধরনের অশালীন ও অসংসদীয় ভাষা ব্যবহার করা উচিত নয়। তবে এই সংসদের মর্যাদা রক্ষা করার প্রধান দায়িত্ব সরকারি দলের। বিরোধী দল হিসেবে আমাদেরও দায়িত্ব রয়েছে। কিন্তু সরকারি দলেরই প্রধানতম দায়িত্ব। তারা কিন্তু সেটা করছে না। সরকারি দলের কারণেই সংসদে অশালীন বক্তব্য দেওয়া হচ্ছে।
আপনিও এমন অভিযোগের উর্ধ্বে নয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সরকারের সাড়ে চার বছরে আমরা বিরোধী দল হিসেবে বার বার সংসদে  যাওয়ার চেষ্টা করেছি। কিন্তু সরকারি দলের সংসদ সদস্যদের কারণে সব সময়ই সংসদ থেকে চলে আসতে হয়েছে। এর সবচেয়ে বড় কারণ হলো সরকারি দলের সংসদ সদস্যদের অশালীন বক্তব্য ও হীনমন্যতা।

শাম্মী আক্তার বলেন, আমরা সব সময় সংসদে যাওয়ার চেষ্টা করেছি। সংসদীয় ভাষায় কথা বলার চেষ্টা করেছি। কিন্তু সরকার দলীয় সংসদ সদস্যরা আমাদের নেতা জিয়াউর রহমার, ম্যাডাম ও তার পরিবার বিশেষ করে তারেক রহমানকে নিয়ে যেভাবে জাতীয় সংসদে মিথ্যাচার করছেন, কুরুচীপূর্ণ বক্তব্য দিচ্ছেন, তা ইতিহাসে বিরল ঘটনা। এসব কিছুর প্রতিবাদ করা আমার নৈতিক দায়িত্ব বলে মনে করেছি। সেই জন্যেই হয়তো কিছু কথা বলা হয়েছে। এছাড়া সরকার দলীয় সংসদ সদস্যরা যেভাবে আমাদের উত্যক্ত করেছে তার প্রতিবাদ না করে পারা যায় না।   

এক প্রশ্নের জবাবে শাম্মী আক্তার বলেন, আমি একটি আদর্শ নিয়ে রাজনীতি করি। যখন কারও বক্তব্য আমার আদর্শেও ওপর আঘাত করে  তখন সহ্য করা যায় না। তখন বাধ্য হয়েই প্রতিবাদ করতে হয়। সরকারি দলের  কিছু নারী সদস্যরা এমন কিছু কথা বলেন- যা সভ্যতা-ভব্যতার বাইরে। তাদের কথার প্রতিবাদেই আমরা  পাল্টা কিছু কথা বলেছি।

আরেক প্রশ্নের জবাবে শাম্মী আক্তার বলেন, আমাদের দলের চেয়ারপারসন সব সময় আমাদেরকে ভদ্র ও শালীন ভাষায় কথা বলা শেখান। তিনি জাতীয় সংসদে কখনও কোন অসংসদীয় ভাষায় কথা বলেননি। ২৯ জুন জাতীয় সংসদে আমাদের নেত্রীর বক্তব্যে তার প্রতিফলন ঘটেছে। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী সব সময় আমাদের ম্যাডামকে নিয়ে মিথ্যা ও কুরুচীপূর্ণ বক্তব্য দিয়েছেন। যা খুবই ন্যাক্কারজনক ঘটনা।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়