Tuesday, March 26

:: বাংলাদেশের স্বাধীনতাকে গুগলের সম্মান ::

স্বাধীন বাংলাদেশ পা রাখলো স্বাধীনতার ৪৩ বছরে। ভয়াল ‘কালরাত্রি’র পর রক্তে রাঙা নতুন সূর্য উঠেছিল ১৯৭১ সালের ২৬ মার্চ। এসেছিলো স্বাধীনতা। বাংলাদেশের জন্মদিন আজ।



‘জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত

বেরিয়ে এসেছো পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবী হও।

তোমার পরমায়ু বৃদ্ধি পাক আমার অস্তিত্বে, স্বপ্নে,

প্রাত্যহিক বাহুর পেশীতে, জীবনের রাজপথে,

মিছিলে মিছিলে; তুমি বেঁচে থাকো, তুমি দীর্ঘজীবী হও।’



আজকের এই দিনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে গুগল তাদের ডুডলকে সাজিয়েছে, ফুলে ছাওয়া সবুজের ওপর দিয়ে মা বাবার সঙ্গে দৌড়াচ্ছে একটি শিশু। বাবা ও শিশুটির হাতে শোভা পাচ্ছে রক্তে অর্জিত জাতীয় পতাকা।



২৬ মার্চ রাত ঠিক ১২:০০ টায় বিশ্বসেরা এ সার্চ ইঞ্জিনের মূল ওয়েব ঠিকানায় (www.google.com) সেঁটে দেয়া হয়েছে লাল-সবুজের এই ছবিটি।



এটাই প্রথম বাংলাদেশের কোনো বিষয় নিয়ে গুগল তাদের ডুডলকে সাজালো। সম্মান জানাল বাংলাদেশের মহান স্বাধীনতাকে।



অভূতপূর্ব এ ঘটনাকে ইন্টারনেট ব্যবহারকারীরা গুগলের সময়োপযোগি ও প্রশংসনীয় উদ্যোগ বলে অভিহিত করেছেন।



বিষয়টি নিয়ে ব্লগাররা সামাজিক ওয়েবসাইট ও ব্লগে উচ্ছ্বাস প্রকাশ করছেন। কারণ এর আগে বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস এমনকি আন্তার্জাতিক মাতৃভাষা দিবসে গুগলের কাছে বিশেষ ডুডল চেয়ে ব্যর্থ হয়েছেন বাংলার তরুণ প্রজন্ম। এবার গুগলের সুমতি হয়েছে। এজন্য সবাই গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছে।



সাধারণত ডুডলে প্রাধান্য দেয়া হয় বিশেষ কোনো ঘটনা বা দিবসকে। গুগলের লোগো ও বিশেষ দিবসের বিষয়বস্তুর সঙ্গে মিল রেখেই ডুডলের ছবির ডিজাইন করা হয়।(e-sangbad.com)



.

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক