Thursday, July 20

হিজবুল্লাহর সঙ্গে সংঘাত বন্ধে ফ্রান্সকে যা করতে বলল ইসরায়েল


ডেস্ক নিউজ :

লেবাননের প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহর সঙ্গে সংঘাত বন্ধে ফ্রান্সকে হস্তক্ষেপ করতে আহ্বান জানিয়েছে ইসরায়েল। লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলি বাহিনীর সন্দেহজনক তৎপরতাকে কেন্দ্র করে গত দুই মাস ধরে সেখানে উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে লেবানন-ইসরায়েল সীমান্তের আল-গাজর উপ-শহরের উত্তরাংশে উত্তেজনা তীব্রতর হয়েছে। এরপরও এখন হিজবুল্লাহর সঙ্গে সামরিক সংঘর্ষ চায় না ইসরায়েলি কর্তৃপক্ষ।

এ বিষয়ে ইসরায়েলি দৈনিক জেরুজালেম পোস্ট জানিয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এক দিনের সফরে প্যারিস গেছেন। সেখানে তিনি ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনার সঙ্গে সাক্ষাৎ করেন এবং লেবাননের সঙ্গে সামরিক সংঘাত এড়াতে সাহায্যের আবেদন জানান। কোলোনাকে এলি কোহেন অনুরোধ করেছেন যেন লেবাননে ফরাসি প্রভাব খাটিয়ে যত দ্রুত সম্ভব উত্তেজনা প্রশমনে সাহায্য করেন তিনি।

এ বিষয়ে কোহেন বলেছেন, "লেবানিজ সীমান্তে হিজবুল্লাহর উস্কানিমূলক কর্মকাণ্ড সামরিক সংঘর্ষে ডেকে আনতে পারে। এ কারণে, আমি আমার বন্ধু ও ফরাসি পররাষ্ট্রমন্ত্রী কোলোনাকে লেবাননে ফ্রান্সের প্রভাব প্রয়োগ করতে বলেছিলাম, যাতে করে এ উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সমাধান করা যায়।"

ইসরায়েল ২০০০ সালে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে পলায়ন করতে বাধ্য হয়েছিল। ওই যুদ্ধের পর দুই দশক অতিক্রান্ত হয়েছে। কিন্তু তারা এখনও ২০০ বর্গ কিলোমিটার এলাকার মতো লেবাননি ভূমি দখল করে রেখেছে।

গত ২৩ বছরে বিশ্ববাসী সমরাস্ত্রের ক্ষেত্রে হিজবুল্লাহর ব্যাপক অগ্রগতি লক্ষ্য করেছে। ২০০০ ও ২০০৬ সালের যুদ্ধে ইসরায়েল যেভাবে হিজবুল্লাহর কাছে পরাজিত হয়েছে তা তাদের ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে। সেই অভিজ্ঞতার কারণেই ভীত ইসরায়েল যেকোনোভাবে হিজবুল্লাহর সঙ্গে সীমান্তে সামরিক সংঘাত এড়াতে চায়।

সূত্র : আনাদোলু এজেন্সি, মিডল ইস্ট মনিটর


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়