Saturday, July 22

সৌদিদের আমন্ত্রণে ভিসিট ভিসায় গিয়ে করা যাবে ওমরাহ


কানাইঘাট নিউজ ডেস্ক:

সৌদি আরবের নাগরিকরা বিদেশে তাদের মুসলিম বন্ধুদেরকে ওমরাহ পালনের জন্য 'ব্যক্তিগত ভিসায়' আমন্ত্রণ জানাতে পারবেন বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদির মন্ত্রণালয় এক টুইটে জানানো হয়েছে, ব্যক্তিগত ভিসা (যা অনলাইনে পাওয়া যেতে পারে) একক এন্ট্রি বা একাধিক এন্ট্রির হতে পারে।


সৌদি আরব জানিয়েছে, পার্সোনাল ভিজিট ভিসায় এসে বিদেশিরা ওমরাহ পালন, মসজিদে নববী পরিদর্শনসহ দেশটির বিভিন্ন পর্যটনকেন্দ্রে ভ্রমণ করতে পারবেন।

ব্যক্তিগত ভিজিট ভিসার জন্য সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে আবেদন করতে হয়। একবার এই ভিসায় সৌদি গিয়ে সর্বোচ্চ ৯০ দিন থাকা যায়। এছাড়া মাল্টিপল ভিসা থাকলে এক বছর পর্যন্ত যতবার খুশি সর্বোচ্চ ৯০ দিনের জন্য যাওয়া যায়।

হজ মৌসুম শেষে আরবি বছরের প্রথম থেকেই শুরু হয়েছে ওমরাহ মৌসুম। বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। এ বিষয়ে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সৌদি আরব ২০১৬ সালে চালু হওয়া সৌদি ভিশন-২০৩০ কৌশলগত পরিকল্পনার অংশ হিসাবে পর্যটন শিল্পের বিকাশে নজর দিয়েছে। এর অংশ হিসেবে দেশটির ঐতিহাসিক স্থান এবং অন্যান্য সাংস্কৃতিক কেন্দ্রগুলো পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। এই কর্মসূচির লক্ষ্য হলো সৌদি আরবের তেল নির্ভর অর্থনীতিতে বৈচিত্র নিয়ে আসা।

২০৩০ সালের মধ্যে দশ কোটি পর্যটকের আশা করে সৌদি আরব। এজন্য দেশটি দশ লাখের বেশি কর্মসংস্থান তৈরি করবে এবং এর থেকে রাজস্ব আদায় হবে।

এছাড়া পবিত্র মক্কা ও মদিনায় হজ ও ওমরাহ পালনকারীদের সংখ্যাও বাড়ানোর লক্ষ্য নিয়েছে সৌদি। ২০৩০ সালের মধ্যে হজযাত্রীদের সংখ্যা ৩ কোটিতে উন্নীত করতে চায় দেশটি।


সূত্র: ঢাকা মেইল


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়