Thursday, March 9

কানাইঘাটে সরকারি গোপাট দখলের অভিযোগ


নিজস্ব প্রতিবেদক:

কানাইঘাট ৫নং বড়চতুল ইউনিয়নের হারাতৈল উত্তর, নিজ হারাতৈল, হারাতৈল দক্ষিণ মৌজার অর্ন্তভুক্ত সরকারি গোপাট শ্রেণির রাস্তা ও খাল স্থানীয় হারাতৈল কাদিরগ্রামে কতিপয় লোকজন কর্তৃক অবৈধভাবে দখল করে সেখানে বাড়ি-ঘর, গাছপালা রোপন সহ সরকারি গোপাট শ্রেণির জায়গা বেদখলের অভিযোগ উঠেছে।

স্থানীয় হারাতৈল মাঝবড়াই গ্রামবাসীর পক্ষে মৃত হাজির আলীর পুত্র আব্দুর রশিদ বাদী হয়ে সরকারি গোপাটের জায়গা চিহ্নিত করে মাপযোগ সহ জবর দখলকারীদের কাছ থেকে উদ্ধারের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে জবরদখলকারী হারাতৈল কাদিরগ্রামের ৬ জনের নাম উল্লেখ করে আরো ৪/৫ জনকে অজ্ঞাতনামা বিবাদী করে সম্প্রতি পৃথক দু’টি লিখিত অভিযোগ দায়ের করেন। 

অভিযোগের প্রেক্ষিতে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ও চতুল তহশীল অফিসের তহশীলদার সরজমিনে গিয়ে হারাতৈল মাঝবড়াই সহ কয়েকটি গ্রামের হাওরাঞ্চলের যাতায়াতের গোপাট শ্রেণির মাটির রাস্তা ও খাল মাপযোগ করে উদ্ধার করে সেখানে শতাধিক পাকা পীলার পুতে রাখেন।

ভূমি অফিসের এ উদ্যোগ এলাকাবাসী সবাই সন্তোষ্ট হলেও গোপাট শ্রেণির জায়গা দখল ও খাল ভরাট করে যারা বাড়ি-ঘর নির্মাণ, পুকুর সহ গাছপালা লাগিয়ে জবর দখল করে এলাকার মানুষের যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে তারা সরকারি গোপাটের মাপযোগের পুতে রাখা বেশকিছু পাকা পীলার উপড়ে ফেলায় এলাকায় জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এমনকি গোপাটের জায়গা চিহ্নিত করার পর ভূমি অফিস থেকে জবর দখলকৃত জায়গা ছেড়ে দেয়ার জন্য জবরদখলকারীদের বলার পরও তারা প্রশাসনের কথাকে তোয়াক্কা করছে না। উল্টো জবরদখলকারীরা অভিযোগকারীদের বিরুদ্ধে মিথ্যা সাজানো অভিযোগ দায়ের সহ নানা ধরনের ভয়ভীতি প্রদর্শন, হুমকি দিয়ে যাচ্ছে বলে ইউএনও বরাবরে দায়েরকৃত অভিযোগের বাদী আব্দুর রশিদ সহ মাঝবড়াই গ্রামের লোকজন জানিয়েছেন। 

সরজমিনে গিয়ে দেখা যায়, প্রায় সাড়ে ৩ কিলোমিটার দৈর্ঘ্য ও ৫০/৬০ হাত প্রস্থ গোপাটের চিহ্নিত করে ভূমি অফিস দ্বারা পুতে রাখা অনেক পাকা পীলার সরিয়ে ও ভেঙে ফেলা হয়েছে। মাঝবড়াইসহ আশপাশ এলাকার লোকজন অবিলম্বে সরকারি গোপাট শ্রেণির মাটির রাস্তা ও খালের জায়গা জবর দখলকারীদের কাছ থেকে উদ্ধার করে তাদের বিরুদ্ধে বিহীত ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। 

ভূমি অফিসের একজন কর্মকর্তা বলেন, গোপাটের জায়গা মাপযোগ করে পীলার বসানো হয়েছে। কেউ পীলার তুলে ফেললে ইউএনও স্যার প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়