Thursday, February 23

কানাইঘাট মাদ্রাসার ইসলামী সম্মেলনে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল


নিজস্ব প্রতিবেদক:

উপ-মহাদেশের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ শায়খুল হাদীস আল্লামা মুশাহিদ বায়মপুরী (রহ.)’র পূণ্য স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া দারুল উলুম দারুল হাদীস কানাইঘাট মাদ্রাসার বার্ষিক ইসলামী মহা সম্মেলন বুধবার(২২ ফেব্রুয়ারি) মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়। 

সকাল বেলা ঘুরি ঘুরি বৃষ্টির মধ্য দিয়ে ইসলামী মহাসম্মেলন কার্যক্রম শুরু হয়। দুপুর ১২টার পর থেকে আবহাওয়া অনুকূলে আসলে মাদ্রাসা মাঠে দূরদুরান্ত থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ উপস্থিত হতে থাকেন। একপর্যায়ে মাদ্রাসার বিশাল ওয়াজের পিন্ডাল সহ আশপাশ এলাকায় ধর্মপ্রাণ মানুষের ঢল নামে। 

মাদ্রাসার মুহতামিম শায়খুল হাদিস আল্লামা মোহাম্মদ বিন ইদ্রিস শায়খে লক্ষীপুরীর সভাপতিত্বে ও মাদ্রাসার সহ-শিক্ষক ক্বারী হারুনুর রশীদের পরিচালনায় ইসলামী মহা-সম্মেলনে দারুল উলূম দেওবন্দের সূর্য সন্তান আওলাদে রাসুল জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা সায়্যিদ মাহমুদ মাদানী ভারত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুসলিম উম্মাহের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় উলামায়ে কেরামগণের অবদান চির স্মরণীয়। ভারতের দেওবন্দের আক্বীদায় বিশ্বাসী হক্কানী উলামায়ে কেরামগন মহানবী (স.) ও সাহাবায়ে কেরামদের রেখে যাওয়া সঠিক দ্বীন ইসলামকে ঠিকিয়ে রাখার জন্য সারাবিশে^ ইসলামের সুমহান বানী প্রচার করে যাচ্ছে। দারুল উলূম মাদ্রাসা সহ কৌমি মাদ্রাসাগুলো ইসলামের সঠিক আক্বীদা ও বিশ্বাস লালন করে দ্বীন ইসলামের খেদমত করে যাচ্ছে। তিনি আরো বলেন, মুসলিম বিশ^ ইসলামের সঠিক আকীদ্বা ও বিশ^াস থেকে অনেকটা সরে যাওয়ার কারনে মুসলমানরা আজ নানা ধরনের লাঞ্চনার স্বীকার হচ্ছেন। এ থেকে পরিত্রান পেতে জীবনের সকল ক্ষেত্রে মুসলমানদের বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মহানবীর আদর্শকে ধারন করে সকল বাতিল শক্তির বিরুদ্ধে উলামায়ে কেরামদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে। 

বার্ষিক ইসলামী সম্মেলনে সার্বিক পরিচালনায় ছিলেন, মাদ্রাসার নাইবে আমীর আল্লামা আলিম উদ্দিন শায়খে দুর্লভপুরী, শামস উদ্দিন শায়খে দুর্লভপুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে তাফসীর পেশ করেন, শায়খুল হাদিস আল্লামা ড. মুশতাক আহমদ ঢাকা, মাওলানা আব্দুল মতিন ঢাকা, মাওলানা মুফতি বুরহান উদ্দিন ঢাকা, মাওলানা আহমদ আলী চিল্লা, মাওলানা মুশতাক আহমদ খান রুস্তুমপুরী, মাওলানা হিলাল আহমদ হরিপুরী সহ দেশ বরেন্য অর্ধ শতাধিক উলামায়ে কেরামগণ। এছাড়াও ক্বারী হারুনুর রশীদ উজানীপারী, মাহমুদ হাসান রায়গড়ী, মুবশ্বির আলী রামপ্রসাদ প্রমূখ।

এছাড়া ওয়াজ মাহফিলে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক এম.এ হান্নান, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা। 

উপস্থিত ছিলেন, কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র লুৎফুর রহমান, সিলেট বারের বিশিষ্ট আইনজীবি জেলা আওয়ামী লীগের সদস্য এডভোকেট ফখরুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাও. আব্দুল্লাহ শাকির, কানাইঘাট থানার নবাগত অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক আফসার উদ্দিন আহমেদ চৌধুরী, যুক্তরাষ্ট্র নিউজার্সি অঙ্গরাজ্যের জালালাবাদ এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ও যুবলীগের সভাপতি জুলিয়ান চৌধুরী রাহি সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজি সংগঠনের নেতৃবৃন্দ


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়