Monday, November 7

প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনতে হবে -কানাইঘাটে জেলা প্রশাসক


নিজস্ব প্রতিবেদক :

সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে সিলেটের প্রতি ইঞ্চি জমিতে খাদ্য শস্য উৎপাদন বাড়াতে হবে। এজন্য সরকারের পক্ষ থেকে কৃষকদের বিনামূল্যে সার, ধান ও তৈল জাতীয় বীজ প্রদান সহ প্রনোদনা দেয়া হচ্ছে। 

তিনি আরো বলেন, আমন ধান কাটার পরে সিলেট অঞ্চলে হাজার হাজার একর অনাবাদী জমি পড়ে থাকে, এসব জমিতে বুরো ধান লাগানো সহ সব ধরনের শাক-সবজি ও তৈল জাতীয় খাদ্য শস্য উৎপাদনের আওতায় নিয়ে আসতে হবে। 

জেলা প্রশাসক মজিবর রহমান  সোমবার(৭ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় কানাইঘাট উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারন অফিসের উদ্যোগে আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষক সমাবেশ ও সরিষা বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার হায়দার আলীর পরিচালনায় উপজেলার তিন শতাধিক কৃষকের মধ্যে ২ কেজি করে সরিষার বীজ বিতরণকালে জেলা প্রশাসক আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করার পর দেশকে খাদ্যে স্বয়ংসম্পুর্ণ করার লক্ষ্যে সবুজ বিপ্লবের সূচনা করেছিলেন। তারই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বের কারনে দেশে কৃষি বিপ্লবের সূচনার মধ্য দিয়ে আজ খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

কৃষক সমাবেশ ও সরিষা বীজ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনমুন নাহার আশা, সিলেট বিএডিসি’র উপ সহকারী কৃষি প্রকৌশলী আব্দুল কুদ্দুস, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম পিপিএম। বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা কাজী এমদাদুল হক, বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তায়্যিব শামীম, কৃষক সুয়েব আহমদ। কানাইঘাটে ধান, খাদ্য শস্য উৎপাদন বাড়াতে জনপ্রতিনিধি ও কৃষকরা সুরমা ডাইক মেরামত, অনাবাদী জমি কৃষি ক্ষেতের আওতায় নিয়ে আসার জন্য সেচ ব্যবস্থাকরণ সহ বিভিন্ন দাবী-দাওয়া জেলা প্রশাসক মোঃ মজিবর রহমানের কাছে তুলে ধরলে তিনি কৃষি উৎপাদন বাড়াতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে বলে জানান। 

কৃষক সমাবেশের আগে জেলা প্রশাসক মজিবর রহমান কানাইঘাট পৌরসভার রামপুর গ্রামে সরকার কর্তৃক দেয়া ভূমিহীন ও গৃহহীনদের ঘর, কানাইঘাট থানা পরিদর্শন করেন। এছাড়াও তিনি উপজেলা প্রশাসন চত্ত্বরে নির্মিত আনসার ভিডিপি ব্যারাকের উদ্বোধন করেন। 

 



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়