Thursday, July 21

কানাইঘাটে খসরুজ্জামান কল্যাণ ট্রাস্টের ঘর পেলেন অসহায় নারী


নিজাম উদ্দিন ::

এবারের ভয়াবহ বন্যায় অন্যের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহকারী কানাইঘাট পৌরসভার বিষ্ণুপুর গ্রামের হতদরিদ্র স্বামী পরিত্যক্ত রাহেনা বেগমের বসত ঘরটি বন্যার পানিতে বিধ্বস্ত হলে দুই মেয়েকে নিয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তিনি। 

পুণরায় বসতঘরটি নির্মান করতে হাতে ছিল না একটিও টাকা রাহেনা বেগমের। 

বন্যার পানিতে ঘর হারিয়ে দুই মেয়েকে নিয়ে ছিলেন দুশ্চিন্তায় কিন্তু তার স্বপ্ন পূরণ করেছেন যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা খসরুজ্জামান কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান খসরুজ্জামান। 

হতদরিদ্র রাহেনা বেগমের বিধ্বস্ত ঘরটি দেখে তাকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছিলেন সমাজকর্মী সাবেক ছাত্রনেতা এবারের ভয়াবহ বন্যায় বন্যার্ত পরিবারের পাশে দাঁড়িয়ে যারা সহযোগিতার হাত প্রসারিত করেছিলেন তাদেরই একজন মারুফ আহমদ। তার ফেইসবুক পেইজে কিছুদিন পূর্বে রাহেনা বেগমের বন্যায় ভেঙ্গে যাওয়া কাঁচা টিনশেডের বসতঘরটির ছবি পোস্ট করেন তিনি। সাথে সাথে ভাঙ্গা ঘরের ছবি দেখে যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক খসরুজ্জামান কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান খসরুজ্জামান হতদরিদ্র রাহেনা বেগমকে টিনশেডের একটি নতুন ঘর নির্মাণ করে দেওয়া সহ সাথে ২টি খাট, আনুসাঙ্গিক জিনিসপত্র ও একমাসের খাবার দিয়ে পাশে দাড়ান তিনি। 

গত বুধবার(২০ জুলাই)  বিকেল ৩টায় আনুষ্ঠানিক ভাবে টিনশেডের ঘরের চাবি, একমাসের খাবার রাহেনা বেগমের কাছে হস্তান্তর করেন খসরুজ্জামান কল্যাণ ট্রাস্টের পক্ষে কানাইঘাট থানার সেকেন্ড অফিসার সোহেল মাহমুদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন উদ্যোক্তা সমাজকর্মী মারুফ আহমদ, প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মুমিন রশিদ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক শাহিন আহমদ। 

বন্যায় ভিট বাড়িহারা হতদরিদ্র রাহেনা বেগম নতুন টিনশেডের ঘর ও ঘরের আনুসাঙ্গিক জিনিসপত্র এবং একমাসের খাবার পেয়ে আনন্দে কেঁদে ফেলেন তিনি। এসময় দু’হাত তোলে রাহেনা বেগম খসরুজ্জামানের প্রতি দোয়া করে বলেন, এবারের বন্যার পানিতে তার একমাত্র বসবাসের ঘরখানা একেবারে বিধ্বস্ত হয়ে গিয়েছিল। দুই মেয়েকে নিয়ে অন্যের বাড়ীতে বসবাস করছিলেন। ঘর নির্মানের মতো তাহার হাতে কোন টাকাও ছিল না কখনো ভাবেননি আবারো ঘর বানাতে পারবেন। নতুন টিনশেডের সুন্দর ঘরখানা পেয়ে সন্তানদের নিয়ে সুখে থাকবেন আর প্রানভরে দোয়া করবেন যিনি তাকে ঘর নির্মান করে দিয়েছেন। 

ঘর হস্তান্তরকালে থানার সেকেন্ড অফিসার সোহেল মাহমুদ সহ অন্যরা বলেন, দীর্ঘদিন থেকে কানাইঘাটের আর্থ-সামাজিক উন্নয়নে যুক্তরাজ্য প্রবাসী খসরুজ্জামান কাজ করে যাচ্ছেন। এবারের বন্যায় তার ট্রাস্টের পক্ষ থেকে ভানবাসী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ ও নগদ অর্থ সহায়তা প্রদানের পাশাপাশি অসুস্থ্যদের চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা প্রদান এবং হতদরিদ্র রাহেনা বেগমকে টিনশেডের ঘর নির্মাণ করে দেওয়ায় খসরুজ্জামানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।  

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়