Wednesday, June 22

কানাইঘাটে বন্যার পানি কমার সাথে সাথে পুর্নবাসনের উদ্যোগ গ্রহণ করা হবে: হাফিজ মজুমদার


নিজস্ব প্রতিবেদক ::

সিলেটের কানাইঘাট উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে তাৎক্ষণিক উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন কানাইঘাট-জকিগঞ্জ আসনের সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার।

কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার বিভিন্ন বন্যা দুর্গত এলাকাপরিদর্শন শেষে বুধবার দুপুর ১টায় উপজেলা সভা কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি ও সূধীজনদের সাথে কথা বলেন।

উপজেলা   পরিষদের   চেয়ারম্যান   আব্দুল   মুমিন   চৌধুরীর   সভাপতিত্বে   ও  উপজেলা   আওয়ামী লীগের   যুগ্ম   সাধারণসম্পাদক   নাজমুল   ইসলাম   হারুনের   পরিচালনায়   মতবিনিময়   সভায় উপস্থিত ছিলেন- উপজেলা   নির্বাহী   কর্মকর্তা   সুমন্ত ব্যানার্জি,  জেলা আওয়ামী লীগের বন  ও  পরিবেশ বিষয়ক সম্পাদক  মস্তাক  আহমদ  পলাশসহ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

উপস্থিত নেতৃবৃন্দ প্রথম ও দ্বিতীয় দফায় ভয়াবহ বন্যা পরিস্থিতি সংসদ মজুমদারের কাছে তুলে ধরে বলেন, এবারের বন্যায় গোটা উপজেলার ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। বন্যার হাত থেকে কানাইঘাটবাসীকে রক্ষা করতে হলে সুরমা নদীর ভাঙন কবলিত ডাইকগুলো উঁচু করে টেকসই বাঁধ নির্মাণ করতে হবে। ক্ষতিগ্রস্ত ভাঙনের সম্মুখীন সুরমা ডাইকগুলো মেরামত কানাইঘাট-দরবস্ত, গাজী বোরহান উদ্দিন ও কানাইঘাট-সুরইঘাট সড়কে ভয়াবহ বন্যায় বড় বড় ভাঙনের স্থানগুলো সংস্কার করে সড়ক যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করণ করা। বন্যায় ভেঙে ও বিধ্বস্ত হয়ে যাওয়া হাজারহাজার বাড়ি-ঘরের পুর্নবাসনের ব্যবস্থা গ্রহণ করা দরকার।

ক্ষতিগ্রস্ত হাজার হাজার কৃষকদের সরকারি প্রণোদনা আওতায় আনার পাশাপাশি সচ্ছতার সহিত সরকারি ত্রাণ সামগ্রী বিতরণের দাবী জানান।

সাংসদ মজুমদার উপজেলার সার্বিক বন্যার ক্ষয়ক্ষতি অবহিত হওয়ার পর তার বক্তব্যে জানান, বন্যা হচ্ছে প্রাকৃতিকদুর্যোগ যা বহুদিন পর সিলেটের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। কানাইঘাট-জকিগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের বিভিন্ন দফতরের মন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে তিনি কথা বলেছেন। পানি কমার সাথে সাথেই সুরমা ডাইকের ভাঙ্গন কবলিত এলাকায় বেড়িবাঁধ স্থাপন, ক্ষতিগ্রস্তসড়কের সংস্কার, পুর্নবাসন করতে যা যা করা দরকার তা সরকারের পক্ষ থেকে নেয়া হবে বলে জানান।

তিনি আরো বলেন, হঠাৎ করে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন আমরা সবাই হয়েছি। সাথে সাথে অনেক কিছু করা সরকারের পক্ষ থেকে সম্ভব নয়। আগে বন্যাা হলে আমরা বিদেশীদের হাত পাততাম, এখন সরকারের সক্ষমতা রয়েছে। পর্যায়ক্রমে বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার পাশাপাশি পুর্নবাসনসহ যা যা করার দরকার তা করা হবে।

তিনি বানভাসী মানুষের পাশে এই মুহুর্তে সরকারের পাশাপাশি দলমত নির্বিশেষে সবাইকে পাশে দাঁড়ানোর আহবান জানান এবং সরকারি ত্রাণ সামগ্রী স্বচ্ছতার সহিত বন্যায় ক্ষতিগ্রস্তদের নিকট পৌঁছে দেয়ার জন্য উপজেলা প্রশাসন সহ জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান।


 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়