Sunday, May 15

কানাইঘাট সদর ইউনিয়নের বীরদল সুরমা ডাইকের বাঁধ কাটার চেষ্টা


নিজস্ব প্রতিবেদক:

সিলেটের কানাইঘাটে যখন ভয়াবহ বন্যা পরিস্থিতি বিরাজ করছে এরই মধ্যে কানাইঘাট সদর ইউনিয়নের বীরদল বাজার সংলগ্ন সুরমা নদীর ডাইক বীরদল খালের বাঁধ কেটে ফেলার চেষ্টার খবর পাওয়া গেছে। 

স্থানীয়রা জানান, রবিবার ভোর রাত ৪টার দিকে এলাকার একদল দুর্বৃত্ত বীরদল খালের বাঁধ প্রহরীদের হাত-পা বেঁধে ফেলে মারধর করে কোদাল ও সাবল দিয়ে দিয়ে বীরদল সুরমা নদীর খালের বাঁধের অনেকটা খাল করে কেটে ফেলার চেষ্টা করে। 

বাঁধ রক্ষার কাজে দেখাশোনার দায়িত্বে থাকা কয়ছর আহমদ বিষয়টি দ্রুত কানাইঘাট থানা পুলিশ ওএলাকার লোকজনকে অবহিত করলে সাথে সাথে একদল পুলিশ এলাকাবাসীকে সাথে নিয়ে ঘটনাস্থলে গিয়ে বাঁধ রক্ষা করতে সক্ষম হন। 

এ সময় এলাকার লোকজন বালু-মাটির বস্তা এবং বাঁশের বেড়া দিয়ে বাঁধটি রক্ষা করতে না পারলে পুরো এলাকা সহ হাওরাঞ্চল এবং বাড়ি-ঘর তলিয়ে অনেক ক্ষয়ক্ষতি হত। বন্যা দেখা দেয়ার পর থেকে বীরদল বাজার সংলগ্ন খালের বাঁধ কেটে দেয়ার সংবাদ জানতে পেরে গত শনিবার রাতে সেই এলাকায় পুলিশ সার্বক্ষণিক টহল ও খোঁজখবর নিতে থাকে। স্থানীয়রা জানিয়েছেন, বীরদল খালের বাঁধটি এলাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাঁধের উপর দিয়ে   বীরদল   বাজার   সহ   আশপাশের   অনেক   গ্রামের   যাতায়াতের   পাকা   ও   ইটসলিং   রাস্তারয়েছে। বাঁধের সম্মুখে সদর ইউনিয়নের শেখ রাসেল মিনি স্টেডিয়াম অবস্থিত। যা গতবছর কয়েক লক্ষ টাকা ব্যয় করে বালু ঋাট করা হয়েছিল। দুস্কৃতিকারীরা বাঁধটি সম্পূর্ণ পুরোপুরি   কেটে   ফেললে   বীরদল   বাজার,   ছোটদেশ   বাজার   সহ   সদর   ইউনিয়ন,   পৌরসভা,বাণীগ্রাম ইউনিয়ন, বীরদল বড়হাওর সহ আশপাশ এলাকা বন্যায় তলিয়ে যেত। ক্ষতিগ্রস্তহত এলাকার শত শত বাড়ি-ঘর, ফসলি জমি, বহু মৎস্য খামার, গবাদি পশুর খামার ইত্যাদির। এলাকাবাসী   বাঁধ   কাটার   সাথে   জড়িত  প্রকৃত   দুষ্কৃতিকারীদের  চিহ্নিত  করেআইনানুগ ব্যবস্থা সহ তাদের গ্রেফতারের দাবী জানিয়েছেন। 

এ ঘটনায় কানাইঘাট থানায় অভিযোগ দায়েরের খবর পাওয়া গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি জানান, বীরদল সুরমা ডাইকের খালের বাঁধ কেটে ফেলার চেষ্টার সংবাদ আমরা পেয়েছি। ঘটনার সাথে প্রকৃত জড়িতদের চিহ্নিতকরে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য থানা পুলিশকে জানানো হয়েছে। 

কোন দুষ্কৃতিকারী চক্র বন্যার সুযোগে সুরমা ডাইক সহ কোন এলাকায় এভাবে বাঁধ কেটে ফেলারচেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 




শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়