Wednesday, March 23

কানাইঘাটের লড়াইয়ের ১০০ বছর পূর্তি আজ


নিজস্ব প্রতিবেদক :

আজ ২৩ মার্চ বুধবার। ঐতিহাসিক কানাইঘাটের লড়াইয়ের শতবর্ষ পূর্তি। ১৯২২ সালের ২৩ মার্চ আজকের এই দিনে জৈন্তারাজ্যের কানাইঘাট বাজার সংলগ্ন তৎকালীন কানাইঘাট ইসলামীয়া মাদরাসা মাঠে যথানিয়মে আয়োজন করা হয় বার্ষিক ওয়াজ মাহফিলের। কিন্তু আচমকাই ইংরেজ প্রশাসন বাধা দিয়ে বসে মাহফিলে।

ইসলামের অমিয়বাণী শুনতে তবুও ঝাঁকে ঝাঁকে আসছে ধর্মপ্রাণ তৌহিদী জনতা। লোক সমাগম ঠেকাতে না পেরে তখনকার স্থানীয় বৃটিশ প্রশাসন ইসলামি এ সম্মেলনে হঠাৎ জারি করে ১৪৪ধারা। এতে তেলে-বেগুনে জ্বলে উঠে মাহফিলে অাগত ধর্মপ্রাণ মুসল্লীরা। সংঘটিত হয় এক রক্তক্ষয়ী সংগ্রামের । ঘটনাস্থলেই  শহীদ হন ৬ জন মানুষ। 

সেই রক্তক্ষয়ী সংঘর্ষকে কানাইঘাটের লড়াই হিসেবে অভিহিত করা হয়। কানাইঘাটের সেই লড়াইয়ের ১০০ বছর পূর্ণ হচ্ছে আজ ২৩শে মার্চ।

দিনটি উদযাপন এবং কানাইঘাটের লড়াইয়ে নিহত শহীদদের 

স্মরণে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে কানাইঘাট ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদ। বিকেল ২টায় কানাইঘাট দারুল উলুম মাদ্রাসা হলরুমে উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।


দিনটি উদযাপনে এক আলোচনা সভা আয়োজন করেছে সিলেটস্থ কানাইঘাট সাহিত্য সংসদ। সভাটি সিলেট নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে আজ (বুধবার) সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান, বিশেষ অতিথি হিসেবে থাকবেন জামিয়া ক্বাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম মুফতি মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, দৈনিক সিলেটের ডাক-এর নির্বাহী সম্পাদক, লেখক ও গবেষক আবদুল হামিদ মানিক, ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের প্রাক্তন অধ্যক্ষ কবি কালাম আজাদ, কানাইঘাট ডিগ্রি কলেজের প্রাক্তন অধ্যক্ষ  বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সিরাজুল ইসলাম ও শামসুল আলম, শাবিপ্রবির ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. আতি উল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন, সিলেট বিভাগীয় কার্যালয়ের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক শাহ নজরুল ইসলাম এবং কবি ও গবেষক এম.এ জলিল চৌধুরী।

আলোচনা অনুষ্ঠানে সবার উপস্থিতি কামনা করেছেন কানাইঘাট সাহিত্য সাহিত্য সংসদের সভাপতি সরওয়ার ফারুকী।



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়