Thursday, December 31

কানাইঘাটে বিলুপ্ত প্রজাতির শকুন উদ্ধার


নিজস্ব প্রতিবেদক: 
 

কানাইঘাটে বিলুপ্ত প্রায় প্রজাতির একটি বড় শকুন উদ্ধার করেছেন স্থানীয়রা। 

জানা যায়, কানাইঘাট সদর ইউনিয়নের ভাটিদিহি (বাটইশাইল) গ্রামের বাসিন্দা মাস্টার বদরুজ্জামানের বাড়ির ঝোঁপঝাড়ে গত মঙ্গলবার(২৯) ডিসেম্বর সকাল ৯টার দিকে একটি বিরল প্রজাতির শকুন অসুস্থ অবস্থায় মাটিতে নেমে আসে। 

এ সময় বাড়ির লোকজন পাখিটিকে দেখে বদরুজ্জামানকে জানালে তিনি প্রতিবেশি কানাইঘাট সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক রশিদ আহমদকে জানান। 

পরে তারা শকুনটি অসুস্থ অবস্থায় উড়তে না পারায় এলাকার লোকজনদের সহায়তায় পাখিটি উদ্ধার করে বদরুজ্জামানের বাড়ির একটি কক্ষে রাখেন এবং পাখিটির খাবার প্রদান সহ সেবা যতœ করেন। 

পরবর্তীতে বদরুজ্জামান ও রশিদ আহমদ বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির শকুন পাখিটির চিকিৎসার জন্য বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রাণি সম্পদ হাসপাতালে নিয়ে আসেন। 

এ ব্যাপারে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ইকবাল হোসেন জানান, এটি একটি বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির শকুন। যার ওজন ৮ কেজি ৩০০ গ্রাম। আমরা অসুস্থ শকুনটি নিয়ে আসার পর প্রাথমিক চিকিৎসা সহ খাবার দিয়েছি এবং পর্যবেক্ষণে রেখেছি। উপজেলা বিট কর্মকর্তা সহ সিলেটের বণ্যপ্রাণী অফিসে যোগাযোগ করেছি। পাখিটি সুস্থ হলে বন কর্মকর্তার মাধ্যমে অবমুক্ত করা হবে। এ সময় তিনি পাখিটিকে উদ্ধার করে নিয়ে আসার জন্য মাস্টার বদরুজ্জামান ও প্রভাষক রশিদ আহমদকে ধন্যবাদ জানান।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়