Sunday, December 27

কানাইঘাটের ২ শিক্ষাবিদ স্মরণে কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের ভার্চুয়াল সভা


নিজস্ব প্রতিবেদক :

 সিলেটের কানাইঘাট উপজেলার দুই প্রবীণ শিক্ষাবিদ কানাইঘাট সরকারি উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নুরুল আম্বিয়া চৌধুরী ও খলিলুর রহমান স্মরণে ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছিল কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে।  

গত শুক্রবার(২৫ ডিসেম্বর) যুক্তরাজ্য সময় বিকেল সাড়ে ৪টায় শুরু হয় এই ভার্চুয়াল স্মরণ সভা। স্মরণ সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্যস্থ কানাইঘাটবাসীর প্রতিনিধিত্বকারী সংগঠন কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে'র সভাপতি এ কে এম শামসুজ্জামান বাহার। ভার্চুয়াল এই স্মরণ সভায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় শতাধিক কানাইঘাটবাসী অংশ নেন।

সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রশিদ আহমদ ও সারওয়ার কবিরের পরিচালনায় স্মরণ সভায় বক্তারা বলেন, মরহুম নুরুল আম্বিয়া চৌধুরী ও খলিলুর রহমান ছিলেন সর্বজনশ্রদ্ধেয়। ভার্চুয়াল স্মরণ সভায় দুই শিক্ষককে মানবিক সমাজ নির্মাণের শিক্ষক হিসেবে অভিহিত করা হয়। ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিলে কানাইঘাট উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।  

ভার্চুয়াল স্মরণ সভায় বক্তব্য দেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিআরটিসি'র চেয়ারম্যান এহসানে এলাহী খোকন, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আশিক উদ্দীন চৌধুরী, হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ঢাকা দক্ষিণের ডিজিএম শফিউল আলম বাবুল, কানাইঘাট সরকারি কলেজের উপাধ্যক্ষ লুকমান হোসেন, কানাইঘাট পৌরসভার মেয়র নিজাম উদ্দীন আল মিজান, বিশিষ্ট রাজনীতিবিদ জামাল উদ্দীন, কানাইঘাট সরকারি কলেজের অধ্যাপক হাবিব আহমদ, যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা ইজ্জত উল্লাহ, যুক্তরাজ্য প্রবাসী একাউন্টেট ফারুক আহমদ, সিলেট আম্বরখানা গার্লস হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক আবদুল হান্নান, গ্রাফিক্স ডিজাইনার, লেখক ও কবি নুরুল কবির চৌধুরী সাবু, ব্যবসায়ী এ কে এম শহীদুজ্জামান শিবলী, প্রফেসর ডা. কাজী শাহ আলম (এফসিপিএস), যুক্তরাজ্য প্রবাসী একাউন্টেট মিসবাউল করিম, যুক্তরাজ্য প্রবাসী প্রফেসর জাকি মোস্তফা টুটুল, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এডিশনাল রেজিস্ট্রার এ কে এম ফজলুর রহমান, সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের শিক্ষক মোস্তফা মামুন, রাজনীতিবিদ মাসুক আহমদ, রাজনীতিবিদ কে এইচ এম আব্দুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক ফেরদৌসী বেগম শিরিন, ব্যাংকার ও রাজনীতিবিদ মো. জাকারিয়া, যুক্তরাষ্ট্র প্রবাসী শরীফ উদ্দীন আহমদ চৌধুরী, আবুল কালাম আজাদ, ফারুক চৌধুরী, সিলেট জজ কোর্টের এপিপি এডভোকেট আবদুস সাত্তার, ঢাকা জজ কোর্টের আইনজীবী এডভোকেট আব্দুল খালিক, কানাডা প্রবাসী প্রকৌশলী ইউনুস আহমদ, এডভোকেট কামরুল ইসলাম, শফিউল আলম জাকারিয়া, স্পেন প্রবাসী  বাবলু, ওমান প্রবাসী মোহাম্মদ আজিজ, সৌদি প্রবাসী ফরিদ কবীর, তাজির আহমেদ, ব্যাংকার গিয়াস উদ্দীন আহমদ চৌধুরী, কানাইঘাট সরকারি কলেজের শিক্ষক ওলিউর রহমান, বাংলা ওভারসীজ এর সিইও হুমায়ুন কবির, সাংবাদিক মিজানুর রহমান সোহেল, প্রফেসর আফসার উদ্দীন আহমদ চৌধুরী, কানাইঘাট নিউজের সম্পাদক মাহবুবুর রশিদ, আকরাম হোসাইন, শুয়েব আহমদ, কাজী গিয়াস উদ্দীন প্রমুখ।   

সভায় বক্তারা বলেন, নুরুল আম্বিয়া চৌধুরীর ছিল শিক্ষকতার বর্ণাঢ্য জীবন। একজন আদর্শ শিক্ষক বলতে যা বোঝানো হয় তার সবটুকুই ছিলেন নুরুল আম্বিয়া চৌধুরী। সদালাপী মানুষ নুরুল আম্বিয়া চৌধুরী গণমানুষের চেতনা বিকাশে কাজ করেছেন। মানুষের মুক্তির জন্য রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়েছেন।

শিক্ষাবিদ মরহুম খলিলুর রহমানকে একজন মানবদরদী শিক্ষক হিসেবেও অভিহিত করা হয় ভার্চুয়াল স্মরণ সভায়। তাঁর প্রাক্তন ছাত্ররা বলেন, তিনি সবসময় সাধারণ মানুষের কথা চিন্তা করতেন, সমাজ উন্নয়নের কথা ভাবতেন। তিনি জীবনভর কাজ করেছেন শিক্ষা নিয়ে। মরহুম খলিলুর রহমান একজন আদর্শবান শিক্ষক হিসেবে বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে।

ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিলে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দারুল উলুম দারুল হাদীস মাদরাসার শিক্ষক হাফিজ মাওলানা নাজির আহমদ, শাহীন আহমদ ও নাবিহা কাওসার। দোয়া পরিচালনা করেন কানাইঘাট দারুল উলুম মাদরাসার শিক্ষক মাওলানা বদরুল ইসলাম ফারুক ও কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে'র চ্যারিটি সেক্রেটারি ফাহাদ আহমদ।   

স্মরণ সভায় বক্তব্য দেন, শিক্ষাবিদ মরহুম খলিলুর রহমানের ছেলে যুক্তরাজ্য প্রবাসী একাউন্টেট এ কে এম জালাল উদ্দীন বাবলু, ছোট ছেলে ফিনল্যান্ড প্রবাসী এ এফ এম জামাল উদ্দীন রাজু ও শিক্ষাবিদ মরহুম নুরুল আম্বিয়া চৌধুরীর ছেলে ঢাকাস্থ একুশে টেলিভিশনের জয়েন্ট নিউজ এডিটর বদরুল আলম চৌধুরী বুলবুল।

সভায় অন্যান্যের মধ্যে যোগ দেন, কানাইঘাট ওয়েলফেয়ার এসোসেয়েশন ইউকে'র প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ নিজাম উদ্দীন আহমদ চৌধুরী, সংগঠনের সহ-সভাপতি রফিকুজ্জামান ফারুক, শামীম আহমদ শামুল, আলী হায়দর চৌধুরী শামীম, শুয়েবুর রহমান, সাহাব উদ্দীন হারুন, যুগ্ম-সম্পাদক আব্দুর রহমান বুলবুল, নাজমুল হোসাইন, মাহতাবুর রহমান, রুকনুল কবির রুকন, ট্রেজারার কামাল উদ্দীন, সাংগঠনিক সম্পাদক রিয়াজ উদ্দীন, সহ-সাংগঠনিক সম্পাদক একলিমুর রাজা চৌধুরী মান্না, প্লানিং এন্ড ডেভেলপমেন্ট সেক্রেটারি মাসুম আহমদ, আইটি সেক্রেটারি কাওসার আহমদ, এমপ্লয়মেন্ট সেক্রেটারি মোস্তফা কামাল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোস্তাক আহমদ, পাবলিক রিলেশন সেক্রেটারি ইকবাল আহমদ চৌধুরী, সদস্য নুরুল আলম, নুরুল হুদা, কামরুল ইসলাম প্রমুখ।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়