Saturday, May 9

দেশে ১০ লাখ টন বাড়বে চাল, গম ও ভুট্টার উৎপাদন

নিউজ ডেস্ক:

বৈরী আবহাওয়া ও নানা সংকটের কারণে সারা বিশ্বে চাল, গম ও ভুট্টার উৎপাদন কমছে।  আর করোনা মহামারির সময়ে বাড়তি খাদ্য কতটুকু আমদানি করা যাবে, তা নিয়েও এসব দেশে জটিলতা বাড়ছে। তবে উল্টো চিত্র বাংলাদেশে। অনুকূল আবহাওয়া ও উপকরণ সহজলভ্য থাকায় এবার বাংলাদেশে তিন খাদ্যশস্যের উৎপাদন রেকর্ড পরিমাণ বাড়বে। এই তিন শস্যের মোট উৎপাদন বাড়তে পারে প্রায় ১০ লাখ টন।

যুক্তরাষ্ট্রের কৃষিবিষয়ক সংস্থা ইউএসডিএ সম্প্রতি একটি প্রতবেদন প্রকাশ করেছে। এতে উঠে এসেছে বাংলাদেশে করোনা পরিস্থিতির মধ্যেও খাদ্য উৎপাদন বাড়তে পারে।
ইউএসডিএ থেকে গত সোমবার প্রকাশিত বৈশ্বিক খাদ্যশস্য প্রতিবেদন–২০২০, এপ্রিল-মে শীর্ষক আরেক প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে বিশ্বজুড়ে চালের উৎপাদন দশমিক শূন্য ৬ শতাংশ কমেছে। বিশ্বের সবচেয়ে বড় চাল উৎপাদনকারী দেশ চীনের উৎপাদন ১ দশমিক ১৯ শতাংশ কমেছে। বিশ্বের অন্যতম চাল রপ্তানিকারক দেশ থাইল্যান্ডে ১১ দশমিক ৫০ শতাংশ, মিয়ানমারে প্রায় ২ শতাংশ উৎপাদন কমেছে। ভারত ও ভিয়েতনামে উৎপাদন বেড়েছে প্রায় ১ শতাংশ। আর সবচেয়ে বেশি চালের উৎপাদন বেড়েছে বাংলাদেশ ও পাকিস্তানে, প্রায় ৩ শতাংশ।
তবে ইউএসডিএর ওই প্রতিবেদন বলছে, বাংলাদেশে উৎপাদন ভালো হলেও কৃষিতে করোনাভাইরাসের কারণে কিছু বিপদও বাড়বে। কৃষিমজুরের সংকট দেখা দেবে। সাধারণ ছুটির কারণে দেশের ভাসমান কৃষিমজুরেরা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারছেন না। ফলে তাঁরা যেমন একদিকে কর্মসংস্থানের সংকটে পড়েছেন, অন্যদিকে ফসল কেটে ঘরে তোলা নিয়েও বিপদ তৈরি হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়