Sunday, May 17

কানাইঘাটে ব্র্যাকের উদ্যোগে অতিদরিদ্র পরিবারে বিশুদ্ধ পানি বিতরণের সূচনা

নিজস্ব প্রতিবেদক:  
কানাইঘাটে একেবারে বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত অতি দরিদ্র পরিবারে মধ্যে বিনামূল্যে ব্র্যাক ওয়াশ কর্মসূচীর আওতায় পানির জার ও স্ট্যান্ড বিতরণ করা হয়েছে। 

ব্র্যাক কানাইঘাট অফিসের উদ্যোগে আজ রবিবার বিকেল ৩টায় গাছবাড়ী উত্তর বাজারে স্থানীয় ঝিঙ্গাবাড়ী ও বাণীগ্রাম ইউনিয়নের ৩৫টি পরিবারের মধ্যে বিনামূল্যে বিশুদ্ধ পানি সহ জার ও স্ট্যান্ড বিতরণ করা হয়। 

ব্র্যাক সিলেট জেলার ব্যবস্থাপক মো. হোসেন আলীর সভাপতিত্বে ও ব্র্যাকের কানাইঘাট ব্রাঞ্চের ম্যানেজার শ্যামল প্রসাদ সিংহের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান, দক্ষিণ বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, ঝিঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ সম্পাদক মাহবুবুর রশিদ, কার্যনির্বাহী সদস্য আলা উদ্দিন, সুজন চন্দ অনুপ, ব্র্যাক ওয়াশ কর্মসূচীর কানাইঘাটের সংগঠক ওকিল কুমার দাস সহ গাছবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ব্র্যাক ওয়াশের পক্ষ থেকে বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত দরিদ্র পরিবারের মধ্যে বিশুদ্ধ পানি বিনামূল্যে বিতরণ করায় ব্র্যাকের এ ধরনের মহতি উদ্যোগকে স্বাগত জানান উপজেলা চেয়ারম্যান মুমিন চৌধুরী, নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান। 

তারা বলেন, কানাইঘাটের তৃতীয়াংশ মানুষ বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত। বেশিরভাগ মানুষ পুকুরের পানি খাবারের জন্য ব্যবহার করে থাকেন। যার কারনে অনেকে নানা ধরনের পানি বাহিত রোগে ভোগেন। 

ব্র্যাকের সিলেটের জেলা ব্যবস্থাপক হোসেন আলী বলেন, ব্র্যাক মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য নানা ধরনের কাজ করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে ব্র্যাক ওয়াশ কর্মসূচীর আওতায় আমরা গাছবাড়ী বাজারে ব্যবসায়ী আবুল কালামকে ৩ লক্ষ টাকা ঋণ সহায়তার মাধ্যমে সুরমা নদীর পানি শোধানাগার করে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ৩৫টি পরিবারে জনপ্রতি প্রতিদিন ২ লিটার করে বিশুদ্ধ পানি দেয়া হবে। 

অনুরূপ ভাবে চতুল ও কানাইঘাট পৌর এলাকায় আরো বেশ কিছু পরিবারে বিশুদ্ধ পানি ব্র্যাকের উদ্যোগে দেয়া হচ্ছে।

কানাইঘাট নিউজ ডটকম/১৭ মে ২০২০

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়