Monday, May 4

পদ্মা সেতুর ৪৩৫০ মিটার দৃশ্যমান, বসল ২৯তম স্প্যান

কানাইঘাট নিউজ ডেস্ক:
করোনা প্রতিকূলতার মধ্যেও এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণকাজ।
এরই ধারবাহিতকায় আজ সোমবার সকাল ১০টা ৪৫মিনিটে সেতুর মুন্সীগঞ্জ প্রান্তে ১৯ ও ২০নং পিয়ারে বসানো হয়েছে ২৯তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হলো সেতুর ৪৩৫০ মিটার অংশ। ২৮তম স্প্যান বসানোর ২৩দিনের মাথায় ২৯তম স্প্যানটি বসানো হলো।
২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হলো ২৯টি স্প্যান। প্রতিটি স্পেনের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে সবকটি পিলার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে।
আবহাওয়া অনুকূল থাকায় সোমবার নির্ধারিত সময় সকাল ৮টায় স্প্যানটি বসানোর কার্যক্রম শুরু হয়। প্রকৌশলী ও নির্মাণ শ্রমিকদের প্রচেষ্টায় সকাল ১০টা ৪৫মিনিট স্প্যান বসানোর কাজ শেষ হয়। অর্থাৎ ২৯তম স্প্যানটি বসাতে সময় লাগে ২ঘন্টা ৪৫ মিনিট।
প্রকল্প–সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর ৪২টি স্প্যানের মধ্যে ২৯টি বসেছে। আর মাত্র ১২টি স্প্যান স্থাপন বাকি।
অন্যদিকে ২৯টি স্প্যানের মধ্যে মাওয়া প্রান্তে স্থাপন করা হয়েছে ১০টি। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ১৮টি স্প্যান স্থাপন করা হয়েছে। নদীর মধ্যবর্তী স্থানে একটি স্প্যান স্থাপন করা হয়েছে।
অবশিষ্ট ১২টি স্প্যানের মধ্যে মাওয়ায় আরও ১০টি স্প্যান বসবে। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২টি স্প্যান স্থাপন করা হবে।
প্রকল্পের চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান জাজিরায় ২৫ ও ২৬ এবং ২৬ ও ২৭ নম্বর পিয়ারের ওপর দুটি স্প্যান জুন মাসের মধ্যেই স্থাপন করতে চাইছে। কারণ, বর্ষার সময় জাজিরায় পলি জমে যায়। এতে কাজের ব্যাঘাত ঘটে। এরপর মাওয়ায় এসে বাকি কাজ শেষ করা হবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়