Tuesday, April 28

ঘরেই তারাবি নামাজ আদায় করার অনুরোধ

কানাইঘাট নিউজ ডেস্ক:
দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ শনিবার থেকে রোজা রাখবে ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়। গতকাল শুক্রবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বায়তুল মোকাররমে বৈঠকে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন ধর্ম সচিব নুরুল ইসলাম। দেশের জামালপুর ও নেত্রকোনা এলাকায় রমজানের চাঁদ দেখা গেছে বলে জানানো হয়েছে। এর আগে সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়।
পবিত্র মাহে রমজান উপলক্ষে দেশবাসীসহ মুসলিম উম্মাহকে পৃথক বানীতে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি বলেন, রমজানের মহান শিক্ষা সমাজের সকল স্তরে ও সবার মাঝে ছড়িয়ে পড়ুক। রমজানের পবিত্রতায় সকলের জীবন ভরে উঠুক। পরম করুণাময় যেন বিশ্ববাসীকে করোনার মহামারি থেকে রক্ষা করেন এই প্রার্থনা করি।
প্রধানমন্ত্রী তার বানীতে জীবনের সর্বস্তরে পরিমিতিবোধ, ধৈর্য্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করার আহবান জানিয়েছেন। তিনি বলেন, রমজান আত্মসংযম, অনুকম্পা ও ক্ষমা লাভের মাস। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহর নৈকট্যলাভের সুযোগ হয়। সামাজিক দুরত্ব বজায় রাখতে সবাইকে এবারের রমজানের তারাবিসহ অন্যান্য সব নামাজ নিজ নিজ বাসায় বসে আদায়ের আহবান জানান তিনি।
এ বছর বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের বিস্তার রোধে মসজিদে তারাবির নামাজ আদায়ের সুযোগ পাচ্ছেন না মুসল্লিরা। সরকারের তরফ থেকে ঘরেই নামাজ আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে। ওয়াক্তিয়া নামাজে সর্বোচ্চ ৫ জন এবং জুমার জামাতে সর্বোচ্চ ১০ জন মুসল্লি জামাতে শরিক হতে পারেন। আর তারাবিতে সর্বোচ্চ ১২ জন নিয়ে জামাত করার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ বিষয়ে নির্দেশনা দিয়ে গতকাল শুক্রবার বিজ্ঞপ্তি জারি করা হয়।
নির্দেশনা অনুযায়ী মাহে রমজানে এশার জামাতে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদিম এবং দুজন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন। এশার জামায়াত শেষে এ ১২ জনই মসজিদে তারাবির নামাজে অংশগ্রহণ করতে পারবেন। অন্য মুসল্লিরা নিজ নিজ ঘরে এশা ও তারাবি নামাজ আদায় করবেন। সবাই ব্যক্তিগতভাবে তেলাওয়াত, জিকির ও দোয়ার মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ থেকে মুক্তির প্রার্থনা করবেন।
ইফতার মাহফিল করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে নির্দেশনায় বলা হয়, প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে পবিত্র মাহে রমজান উপলক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন করতে পারবে না। পারবে না অংশ নিতেই। এসব নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়