Wednesday, November 13

হুমায়ূন আহমেদের স্মরণে দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’

নন্দিত লেখক, নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ। এ উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ ‘হুমায়ূন মেলা’। সকাল ১১টা ৫ মিনিটে শুরু হয় ‘হুমায়ূন মেলা’র অনুষ্ঠান। চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজসহ এসময় হুমায়ূন আহমেদের বন্ধু, স্বজনসহ বহু গুণীজন উপস্থিত ছিলেন।

এসময় শাইখ সিরাজ বলেন, বাংলা সাহিত্যের এক অসাধারণ প্রতিভার নাম হুমায়ূন আহমেদ। তিনি সত্যিকার অর্থেই মানুষকে বইমুখি করায় বিশাল অবদান রেখেছেন। কালজয়ী উপন্যাস লিখে, চলচ্চিত্র নির্মাণ করে সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন।
এরপর একে একে বক্তব্য দেন মঞ্চ সারথি অভিনেতা আতাউর রহমান, কবি হাসান হাফিজ, হুমায়ূন আহমেদের অত্যন্ত কাছের মানুষ হিসেবে পরিচিত ইঞ্জিনিয়ার আব্দুল করিম, প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, সঙ্গীতশিল্পী সেলিম খান, আকরামুল ইসলাম, তপন চৌধুরী, শাকুর মজিদ, কবি মারুফুল ইসলামসহ  উপস্থিত অতিথিবৃন্দ।
এরপর সাড়ে ১১টায় হলুদ বেলুন উড়িয়ে উদ্বোধন ঘোষণা করা হয় হুমায়ূন মেলার। মেলা প্রাঙ্গণে এসময়ে হলুদ পাঞ্জাবী আর নীল শাড়ি পরে উপস্থিত ছিলেন অসংখ্য হিমু ও রূপা।
বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা উপস্থিত হয়েছেন হুমায়ূন মেলায়। জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে থাকছে হুমায়ূন আহমেদের লেখা গান। তার স্মরণে স্মৃতিকথা বলবেন অনুষ্ঠানে আগত বিশিষ্টজনরা। আরো থাকছে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। হুমায়ূন স্মরণে চিত্রাঙ্কন করছে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা।
মেলাটি দিনভর সরাসরি সম্প্রচারিত হচ্ছে চ্যানেল আই টিভি, চ্যানেল আই অনলাইনের ফেসবুক পেজ ও রেডিও ভূমি’তে। মেলাতে হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরণের পণ্য ও সেবার পসরা দিয়ে সাজানো থাকবে স্টলগুলো।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়