Monday, October 28

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি শিগগিরই

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) শিগগিরই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এবার দুই হাজার ১৩৫ জনকে সাধারণ ক্যাডারে নিয়োগ দেয়া হবে। সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে ৯১৫ জন। এছাডা প্রশাসন ও পুলিশ ক্যাডারে নিয়োগ দেয়া হবে চার শতাধিক।

সূত্র জানায়, পিএসসি ৪১তম বিসিএস পরীক্ষার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়েছে। সেই নির্দেশনা অনুসারে এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে কর্মকমিশন। শিগগিরই এই বিসিএসের বিজ্ঞপ্তি বিভিন্ন দৈনিকে প্রকাশ করা হবে। 
পিএসসির কয়েকটি সূত্র জানায়, ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি এই মাসের শেষ দিকে বা নভেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করা হতে পারে।
এবার বিসিএসে শিক্ষা ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এছাড়া প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পুলিশে ১০০ জন ও স্বাস্থ্যতে ১৪০ জন নেয়া হবে।
পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ের সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক নেয়া হবে ৮ জনকে।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট একজন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক একজন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) তিনজন নেয়া হবে।
তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে সহকারী প্রকৌশলী ৩৬ জন ও সহকারী বন সংরক্ষক ২০ জন।
সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে ৪ জন।
পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে ৮ জন, বিসিএস গণপূর্তে ৫১ জন নিয়োগ দেয়া হবে।
১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দিতে গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় পাস করেছে ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। 
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়