Thursday, October 24

জম্মুতে ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত

ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা জম্মুর পুঞ্চ এলাকায় বুধবার সকালে এ দূর্ঘটনা ঘটে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদ সংস্থা আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, জম্মুর পুঞ্চের কাছে ভারতীয় সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার আছড়ে পড়ে। ওই হেলিকপ্টারে ভারতীয় সেনাবাহিনীর নর্দান কমান্ডার রবীন সিংহসহ সাত উচ্চপদস্থ অফিসার ছিলেন। তবে তারা সবাই অক্ষত রয়েছেন।
যান্ত্রিক ত্রু টির কারণে হেলিকপ্টারটি ভেঙে পড়েছে বলে প্রাথমিক তদন্তে অনুমান করা হচ্ছে। এই দুর্ঘটনার পিছনে অন্য কোনো কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।
পুরো বছরজুড়েই নিয়মিত বিরতি দিয়ে বেশ কয়েকটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে ভারতে। গত ২৭ সেপ্টেম্বর সামরিক প্রশিক্ষণের সময়ই ভূটানে ভেঙে পড়ে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার। এতে ঘটনাস্থলেই দুই পাইলটের প্রাণহানি ঘটেছে।
 চলতি বছরেই পৃথক ১০টি ঘটনায় অন্তত ১১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে এক ভারতীয় সংবাদমাধ্যম। দুর্ঘটনাগুলো ও ক্ষতির হিসাব দিয়ে সংবাদমাধ্যমটি ২০১৯ সালকে ভারতীয় বিমানবাহিনীর জন্য একটি রক্তাক্ত বছর আখ্যা দিয়েছে।
কোনোরকম যুদ্ধ অভিযান ছাড়াই আকাশে ওড়ার সময় বিধ্বস্ত হয়ে পড়ছে ভারতীয় যুদ্ধবিমানগুলো। এসব দুর্ঘটনায় পাইলটসহ কমপক্ষে ২২ জন প্রাণ হারিয়েছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়