Thursday, October 24

ভূমি অধিগ্রহণ: পুনর্বাসনে সহায়তা পাবেন ক্ষতিগ্রস্তরা

ভূমি সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেছেন, প্রচলিত অধিগ্রহণ আইন ও অধ্যাদেশে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসনের ক্ষেত্রে কোনো আইনি বিধান ছিল না। তবে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের নীতিমালা করছে সরকার। 

বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের জাতীয় পুনর্বাসন নীতিমালা ২০১৯’ চূড়ান্তকরণের লক্ষ্যে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। 
ভূমি সচিব বলেন, ভূমি অধিগ্রহণ কার্যক্রম যুগোপযোগী করা ও আরো গতিশীলতা আনয়নের জন্য প্রণীত ‘স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৭’ এর ৯ ধারার (৪) উপধারা অনুযায়ী ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের নীতিমালা করছে সরকার। 
তিনি বলেন, ভূমিসেবা হটলাইনে (১৬১২২) পাওয়া অভিযোগগুলো আমি ও মন্ত্রণালয়ের মন্ত্রী নিয়মিত মনিটরিং করছেন। মাঠ পর্যায়ের অফিস পরিদর্শন ও পরবর্তীতে অগ্রগতি পর্যবেক্ষণ, গণ-শুনানি করা, স্বচ্ছতার সঙ্গে ক্ষতিপূরণের অর্থ প্রদান এবং ভূমি রাজস্ব আহরণে আরো ভালোভাবে কাজ করার জন্য কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন- ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবর রহমান, মো. আবদুল হক, আনিস মাহমুদ ও ঢাকার বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী। 
কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও উপসচিব পর্যায়ের প্রতিনিধি, বিভিন্ন জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তারা  অংশগ্রহণ করেন। তারা চারটি দলে ভাগ হয়ে ‘ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের জাতীয় পুনর্বাসন নীতিমালা ২০১৯’ পরিমার্জনের ব্যাপারে নিজেদের মতামত উপস্থাপন করেন। 
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়