Tuesday, September 3

ভারতকে ১২৫ গ্রাম ওজনের পারমাণবিক বোমার হুমকি দিলো পাকিস্তান

ভারতের লক্ষ্যবস্তুতে পাকিস্তানের ১২৫-২৫০ গ্রাম ওজনের পারমাণবিক বোমা আঘাত হানতে পারে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের রেলওয়েমন্ত্রী শেখ রশিদ আহমেদ। কাশ্মীর নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এমন হুমকি দিলেন তিনি।

রোববার পাঞ্জাব প্রদেশে নানকানা সাহিব এলাকায় সাংবাদিকদের ইমরান খান সরকারের সিনিয়র মন্ত্রী রশিদ বলেন, পাকিস্তানের ছোট পারমাণবিক বোমা রয়েছে। যেগুলোর ওজন ১২৫ ও ২৫০ গ্রাম। এই  বোমাগুলো ভারতের লক্ষ্য বস্তুতে হামলার জন্য ব্যবহার হতে পারে। খবর ইন্ডিয়া ট্যুডের।
এর আগে পাকিস্তানি এ মন্ত্রী বলেছিলেন, আগামী নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ হবে। এমন মন্তব্যে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছিল।
ভারত গত ৫ আগস্ট দেশটির সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে। ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়। ওই অঞ্চলটিকে দুটি রাজ্যে বিভক্ত করেছে। এরপর থেকে কার্যত জম্মু-কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। 
সব মিলিয়ে উপত্যকাটিতে ৫০ হাজারের বেশি সেনা ও কর্মকর্তা মোতায়েন করেছে ভারত। হিমালয় ঘেরা অঞ্চলটিতে করে কারফিউ জারি। আটক করা হয় মুসলিম নেতাদের।
আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সেখানে নিয়মিতভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার স্বাধীনতাকামীকে।
ভারত সরকার কাশ্মীরে ইন্টারনেট, টেলিফোন ও মোবাইল পরিসেবা বন্ধ করে দেয়। ওই অঞ্চলটির সঙ্গে যোগাযোগ বিচ্ছন্ন করে দেয়া হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়