Saturday, August 10

হজে খুতবা দেবেন শায়খ মুহাম্মদ বিন হাসান

আজ পবিত্র হজ। হাজীদের ‘উকুফে আরাফা’ বা আরাফাতের ময়দানে অবস্থানের দিন। ঐতিহাসিক এ বিশ্ব মুসলিম সম্মেলনে হজের খুতবা দেবেন আরবের বিশিষ্ট আলেম শায়খ মুহাম্মদ বিন হাসান আল-শাইখ। প্রতি বছর বাংলাদেশ টেলিভিশন হজের এ খুতবা সরাসরি সম্প্রচার করে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এএসপি সূত্রে জানা যায়, হারামাইন আশ শরিফাইনের খাদেম বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এক রাজকীয় ফরমান জারির মাধ্যমে এ বছর আরাফাতের ময়দানে খতিব হিসেবে শাইখ মুহাম্মদ বিন হাসান আল-শাইখকে নিয়োগ দেন।
শায়খ মুহাম্মাদ বিন হাসান বর্তমান বিশ্বে হাদিস ও তাফসির শাস্ত্রের অন্যতম প্রাজ্ঞ-পণ্ডিত আলেমে দীন। ইমাম মুহাম্মদ বিন সাউদ আল-ইসলামিয়া ইউনিভার্সিটির শরিয়াহ অনুষদ থেকে তিনি অনার্স এবং উচ্চতর বিচার ব্যবস্থা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাস্টার্স সম্পন্ন করেন। পরে প্রায় দশ বছর তিনি বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদে লেকচারার হিসেবে দায়িত্বে ছিলেন। ১৯৯৮ সালে শীর্ষস্থানীয় আদেশের মাধ্যমে উচ্চতর গবেষণা ও ফতোয়া বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত ফতোয়া বোর্ডের সদস্যপদ লাভ করেন।
বর্তমানে শায়খ মুহাম্মাদ সৌদি আরবের সর্বোচ্চ উলামা বোর্ডের সদস্য ও খাদেমুল হারামাইন শরিফাইনের হাদিস কমপ্লেক্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়