Thursday, August 29

নতুন নেতা খুঁজতে মমতার ট্যালেন্টহান্ট!

আগামী দিনের জন্য নতুন ও মেধাবী নেতা খুঁজতে ট্যালেন্ট হান্টের মতো বিশেষ কর্মশালা আয়োজনের ডাক দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। 

চলতি বছরের ১৪ ও ১৫ নভেম্বর কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সেই কর্মশালার আয়োজন করা হবে বলে জানাগেছে। আর সেখান থেকে নেতা বাছাই করবেন খোদ মমতা। মূলত ছাত্র ও যুবকদের তৃণমূলের রাজনীতিতে আরো সক্রিয় করার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। 
এক সময় যারা কংগ্রেসের নেতা ছিলেন, তারাই পরবর্তীকালে তৃণমূল কংগ্রেসের নেতা হয়েছেন। রাজ্য স্তরে সেই অর্থে নতুন নেতা বলতে অভিষেক ব্যানার্জি। এর আগে শঙ্কুদেব পাণ্ডাকে নেতা হিসেবে তুলে ধরলেও তিনি বেশিদিন টিকতে পারেননি। 
প্রথমে চিটফান্ড কাণ্ডে সিবিআইয়ের মুখোমুখি হয়ে আড়ালে চলে যেতে হয় শঙ্কুদেবকে। পরে সামনে এসেই বিজেপিতে যোগ দেন তিনি। সব মিলিয়ে নতুন প্রজন্মের নেতা দরকার তৃণমূল কংগ্রেসে।
এবার সেই নেতা খুঁজতেই দু’দিনের ট্যালেন্ট হান্টের আসর বসছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। আবেদনকারীদের মধ্যে কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে অগ্রাধিকার দেওয়া হবে, সেটাও বুঝিয়ে দিয়েছেন মমতা। বক্তৃতার মধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নির্দেশ দিয়েছেন বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ওই ওয়ার্কশপে হাজির করতে হবে। আনতে হবে শিক্ষকদেরও। সেখানেই তিনি দু’দিন ধরে কথা বলবেন সকলের সঙ্গে। 
এর পরই যোগ্যদের নেতা হিসেবে বেছে নেবেন। ওই দিনই তিনি দু’দিনের জন্য নেতাজি ইন্ডোর স্টেডিয়াম বুকিং ও হাজির প্রতিনিধিদের থাকা খাওয়ার ব্যবস্থা করতে নির্দেশ দেন মন্ত্রী অরূপ বিশ্বাসকে।
মমতা হবু নেতাদের উদ্দেশে বলেন, দু’টো বছর দিন। দিল্লি বদলে দেয়ার দিকে যাব। কাশ্মীরের পাশে দাঁড়াব। বিরোধীদের সামনে দাঁড়িয়ে লড়াই করতে পারবেন এমনরা এগিয়ে আসুন।
মমতা আরো বলেন, নতুনদের নিয়ে এমন লিডারশিপ তৈরি করে দেব যে, বিজেপি কিংবা সিপিএমের দিকে কেউ আর তাকাবেই না।
সূত্র: আনন্দ বাজার

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়