Wednesday, July 17

আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয়

দ্রুত ও সহজে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ে সার্ভার ‘পরিচয়’ উদ্বোধন হচ্ছে আজ। বেলা সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সচিবালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করবেন।

মঙ্গলবার তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
‘পরিচয়’ একটি গেটওয়ে সার্ভার; যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সঙ্গে সংযুক্ত। এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমিষেই সেবা দেয়া যাবে। এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো তিন থেকে পাঁচ দিন অপেক্ষা করতে হবে না।
বর্তমান প্রক্রিয়ায়, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইকরণও করে না, কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেজে প্রবেশাধিকার নেই তাদের। 
‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে এনআইডি যাচাই করার জন্য তেমনটা আর দরকার হবে না। যেকোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে ‘পরিচয়’-এর সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে এনআইডি শনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে পেয়ে যাবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়