Monday, July 1

জাতীয় মৎস্য সপ্তাহ ১৭ জুলাই শুরু

আগামী ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত দেশব্যাপী ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ জুলাই সকাল ১০টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এদিন মৎস্যখাতে অবদানের জন্য নির্বাচিত ১৭টি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রদান করা হবে। পরে সকাল ১১টায় গণভবনে মাছের পোনাও অবমুক্ত করবেন প্রধানমন্ত্রী। 
সোমবার সচিবালয়ে এক সভা শেষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী সাংবাদিকদের এসব তথ্য জানান।
প্রতিমন্ত্রী জানান, ১৭ জুলাই সকাল ৮টায় মৎস্যভবন থেকে বর্নাঢ্য র‍্যালী বের করা হবে। এছাড়া ঢাকার কেআইবি প্রাঙ্গনে সপ্তাহব্যাপী ‘মৎস্যমেলা’ অনুষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলায় তিনদিনের মৎস্যমেলারও আয়োজন করা হবে। এছাড়া ময়মনসিংহে ৫দিনের একটি ‘প্রযুক্তভিত্তিক মৎস্যমেলা’ অনুষ্ঠিত হবে। 
সপ্তাহজুড়ে দেশব্যাপী জেলা-উপজেলার মুক্তজলাশয়, হাওড়-বাওর, খালবিল ও নদীতে ব্যাপকভাবে মৎস্য অবমুক্ত করার পাশাপাশি রাষ্ট্রপতি ও জাতীয় সংসদের স্পিকার কর্তৃক বঙ্গভবন ও সংসদের লেকে মাছের পোনা ছাড়া হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের পুকুর-লেকেও পোনা অবমুক্ত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। 
তিনি আরো জানান, মৎস্যসপ্তাহ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান, জনবহুল স্থান, মাছের আড়ত প্রভৃতিতে গণসচেতনতামূলক সভা-সেমিনার ও ভিডিওচিত্র প্রদর্শন করা হবে। শেষ দিন ২৩ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনীতে সপ্তাহের মূল্যায়ন এবং কেন্দ্রীয় মৎস্যমেলায় অংশগ্রহণকারী সেরা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে।     
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়