Friday, July 12

কানাইঘাটে অপশন কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউটের প্রশিক্ষণার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
সিলেটের কানাইঘাট গাছবাড়ী বাজারস্থ অপশন কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউটের ৬ মাস ব্যাপী (জানুয়ারী-জুন) ২০১৯ সেশনের কম্পিউটার ট্রেনিং কোর্সের প্রশিক্ষণার্থীদের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সরকার অনুমোদিত যুব উন্নয়ন কম্পিউটার এন্ড শর্ট হ্যান্ড প্রশিক্ষণ কেন্দ্র কানাইঘাট শাখা ১৭১ এর বাস্তবায়নাধীন অপশন কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউট কর্তৃক শুক্রবার সকাল ১০টায় গাছবাড়ী আইডিয়্যাল কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষায় অত্র প্রতিষ্ঠানের ৬০তম ব্যাচের ৩০০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরুর তদারকিতে এ পরীক্ষা সম্পন্ন করা হয়। পরীক্ষা চলাকালীন কেন্দ্র পরিদর্শন এবং পরবর্তী এ উপলক্ষ্যে আয়োজিত অপশন
কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউটের উদ্যোগে অতিথিবৃন্দের মধ্যে ক্রেস্ট প্রদান ও পরীক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনা দেওয়ার জন্য আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির।

কানাইঘাট দক্ষিণ বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদের সভাপতিত্বে ও মাছনুন আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, বিশিষ্ট সমাজসেবক বীর মুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, গাছবাড়ী আইডিয়্যাল কলেজের ইসলামী বিভাগের প্রভাষক শফিকুল হক, দৈনিক সিলেটের দিনকাল পত্রিকার স্টাফ রিপোর্টার জয়নাল আজাদ। 

বক্তব্য রাখেন, উপজেলা নারী উন্নয়ন ফোরামের সাবেক সহ সভাপতি নারী উদ্যোক্তা দিপ্তি রানী দাস, কানাইঘাট সদর ইউপির সংরক্ষিত মহিলা ওয়ার্ডের ইউপি সদস্য জয়তুন বেগম। 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ তাদের বক্তব্যে অপশন কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউটের পরিচালক নুরুল ইসলামকে অভিনন্দন জানিয়ে বলেন, অত্র প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে এলাকার শিক্ষিত তরুন-তরুণীদের কম্পিউটারের বিভিন্ন কোর্সের মাধ্যমে প্রশিক্ষিত করে গড়ে তোলায় এখন অনেকে সুনামের সাথে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী সহ বিভিন্ন ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত হয়েছেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অপশন কানাইঘাটে মুখ্য ভূমিকা পালন করছে উল্লেখ করে এ প্রতিষ্ঠানের সাথে জড়িতদের সকল ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন অতিথিবৃন্দ।

অপশনের প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম নুরু জানান, তথ্য প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জন ছাড়া যে কোন পেশায় ঠিকে থাকা সম্ভব নয়। এজন্য বর্তমান সরকার উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের যুব তরুণ ও শিক্ষিত জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদে পরিণত করার জন্য ডিজিটাল বাংলাদেশ গঠনের জন্য নানা ধরনের উদ্যোগ হাতে নিয়েছেন। তারই সাথে তাল মিলিয়ে সিলেটের কানাইঘাট অঞ্চলের হাজার হাজার শিক্ষিত জনগোষ্ঠীকে একটি ভালো অবস্থানে কাজে লাগানোর উদ্দেশ্যে ২০০৮ সালের জুলাই মাসে অপশন কম্পিউটার ট্রেনিং কার্যক্রম শুরু হয়। ইতিমধ্যে উক্ত প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে ৬ হাজার প্রশিক্ষণার্থী সাফল্যের সহিত বিভিন্ন কম্পিউটার কোর্স সম্পন্ন করেছেন। অসংখ্য প্রশিক্ষণার্থী সরকারী প্রতিষ্ঠান সহ প্রাইভেট ব্যাংক, কোম্পানী, এনজিও প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। কানাইঘাটের পাশাপাশি বিয়ানীবাজার, গোলাপগঞ্জ উপজেলার শত শত শিক্ষার্থী এখান থেকে প্রশিক্ষণ নিয়ে যাচ্ছেন। সেই সাথে কোর্স শেষে সংবর্ধনার মাধ্যমে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়। শিক্ষার্থীদের উদ্দীপনা দেওয়ার জন্য প্রতিবছর জেএসসি, এসএসসি, এইচএসসি ফলপ্রার্থীদের সংবর্ধনা সহ অসহায় গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান করে থাকে অপশন।

পরীক্ষা অনুষ্ঠানে সার্বিক ভাবে সহযোগিতা করেন, মতিউর রহমান মতি, খাইরুল ইসলাম, মোস্তাক আহমদ, শাকিল আহমদ, কিবরিয়া, সালেহ, হারুনুর রশিদ, মাহফুজুর রহমান, লুৎফুর রহমান, আমজাদ আহমদ, আফওয়ান, সাইদ মাহমুদ।

কানাইঘাট নিউজ ডটকম/১২জুলাই ২০১৯

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক