Monday, July 22

ইমরানের জনসভার মধ্যেই বেলুচিস্তান স্বাধীনের দাবি!

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এক জনসভা চলার মধ্যেই বেলুচিস্তান স্বাধীনের দাবি ওঠেছে। রোববার ওয়াশিংটন ডিসি’র অ্যারেনা ওয়ান স্টেডিয়ামে আয়োজিত সেই জনসভার মধ্যেই বিতর্কিত এ দাবি ওঠে।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখেন ইমরান খান। যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে করা এ সফরের দ্বিতীয় দিন তিনি সেখানে বসবাসকারী পাকিস্তানিদের আয়োজিত একটি অনুষ্ঠানে অংশগ্রহন করেন।
অনুষ্ঠানে ইমরান খানের বক্তৃতা চলার মধ্যেই দর্শকের আসন থেকে আচমকা বিক্ষোভ দেখাতে শুরু করেন বেলুচিস্তানের স্বাধীনতাকামী একদল যুবক। তারা বেলুচিস্তানে পাকিস্তানী সেনাদের দমন-নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানান। এক পর্যায়ে বালুচিস্তানকে স্বাধীনতা দেয়ারও দাবি তোলেন তারা। 
আচমকা এই ঘটনায় অস্বস্তিতে পড়লেও এর মধ্যেই  বক্তৃতা চালিয়ে যান তিনি। বিক্ষোভকারীদের শান্ত হতে অনুরোধ জানান দর্শকদের একাংশও। শুরু হয় ঠেলাঠেলিও। তাতে শেষমেশ এগিয়ে আসেন স্টেডিয়ামে মোতায়েন নিরাপত্তাকর্মীরা। বিক্ষোভকারীদের বের করে নিয়ে যান তারা। 
বেলুচিস্তানে পাকিস্তানি সেনাদের দমন-নিপীড়ণ, মানবাধিকার লঙ্ঘন এবং একের পর এক বাসিন্দার নিখোঁজ হওয়া নিয়ে বহুদিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বালোচ নাগরিকরা। ইমরানের সফর চলাকালীনও তা অব্যাহত রয়েছে। 
সূত্র : ইন্ডিয়া টুডে

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়