Thursday, May 23

রদবদল হচ্ছে বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি তালিকা!

নিউজ ডেস্ক:

আন্তর্জাতিক পর্যায় থেকে সাফল্য তুলে আনার পরিকল্পনা হিসেবে তৃণমূল থেকে বাছাইকৃত প্রতিভাবান খেলোয়াড়দের দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের জন্য ১৩টি খেলা নির্ধারণ করেছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। জনপ্রিয় খেলা বাদ দিয়ে অজনপ্রিয় খেলার যুক্ত হওয়ায় রদবদল হচ্ছে সে তালিকায়।

অ্যাথলেটিকস ও দাবার মতো ডিসিপ্লিন বাদ দিয়ে হিমঘরে থাকা কয়েকটি খেলা এই তালিকায় থাকা নিয়ে ঝড় উঠেছিল ক্রীড়াঙ্গনে। অবশেষে বাস্তবতা বিবেচনায় অ্যাথলেটিক ও দাবাকে এই বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।
বুধবার যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পূর্বের তালিকা রদবদলের সিদ্ধান্ত হয়েছে।
যুব ও ও ক্রীড়া মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কাজী আরিফ বিল্লাহ ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেন। 
সভা শেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা সভায় প্রাথমিক যে আলোচনা করেছি তাতে অ্যাথলেটিকস ও দাবার অন্তর্ভূক্তির বিষয়টি এসেছে। আবার আগের তালিকা থেকে কয়েকটি ডিসিপ্লিন বাদ দেয়ার কথাও হয়েছে। তবে কোনো কিছুই চূড়ান্ত হয়নি। আমরা ফেডারেশনের বিষয়গুলো নিয়ে আরেকটি সভা করবো। সেখানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনও থাকবে। তারপর আমরা পূর্বের তালিকা সংযোজন-বিয়োজিন করবো।’
আরচ্যারী, কাবাডি, শ্যুটিং, ভলিবল, ভারোত্তোলন, হ্যান্ডবল, টেনিস, বাস্কেটবল, সাইক্লিং, সুইমিং, কারাতে, উশু ও তায়কোয়ানদো- এই ১৩ খেলাকে বিশেষ এই প্রশিক্ষণ কর্মসূচির জন্য বেছে নেয়া হয়েছিল পূর্বের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদারের সময়ে। 
ভবিষ্যতে আন্তর্জাতিক অঙ্গন থেকে সাফল্য আনার সম্ভাবনা আছে এমন খেলাগুলোকে বেছে নেয়ার জন্যই এই পরিকল্পনা। এই তালিকা নিয়ে অনেক ফেডারেশনই ক্ষুব্ধ ও হতাশ।
যে ১৩ খেলা নির্বাচন করেছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয় তা নিয়ে ব্যাপক প্রশ্ন ওঠে ক্রীড়াঙ্গনে। বিশেষ করে বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবলের মতো টিম ইভেন্ট দিয়ে আন্তর্জাতিক অঙ্গন থেকে সাফল্য আনা কঠিন মনে করছেন অনেকে। অথচ মাদার গেম অ্যাথলেটিকস ও সম্ভাবনাময় খেলা দাবাকে রাখা হয়েছিল এই কর্মসূচির বাইরে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়