Saturday, April 27

সামাদ আজাদের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

কানাইঘাট নিউজ ডেস্ক:
আজ শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, আওয়ামী লীগ নেতা, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী, জাতীয় নেতা মরহুম আব্দুস সামাদ আজাদের ১৪তম মৃত্যুবার্ষিকী। ২০০৫ সালের ২৭ এপ্রিল ঢাকায় মৃত্যু হয় তার।
সামাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৮টা ৩০ মিনিটে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে বনানী কবরস্থানে মরহুম আব্দুস সামাদ আজাদের কবর জিয়ারত ও পুস্পস্তবক অর্পণ করা হবে। বাদ আসর রাজধানীর কলাবাগান লেকসার্কাস জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব জানিয়েছেন। 
সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার ভুরাখালী গ্রামে ১৯২৬ সালের ১৫ জানুয়ারি আব্দুস সামাদ আজাদের জন্ম। পিতা মোহাম্মদ শরিয়তুল্লাহ। আবদুস সামাদ সুনামগঞ্জ সরকারি হাইস্কুল থেকে ১৯৪৩ সালে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৮ সালে সিলেটের মুরারী চাঁদ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
১৯৭৩ সালের সংসদীয় নির্বাচনে আবদুস সামাদ আজাদ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে দুটি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে অনুষ্ঠিত নির্বাচনে তিনি সুনামগঞ্জ-৩ আসন থেকে পুনরায় সংসদ-সদস্য নির্বাচিত হন।
১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থান সংঘটিত হলে তাকে গ্রেফতার করা হয় এবং ১৯৭৮ সাল পর্যন্ত তিনি কারাবন্দি থাকেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি শেখ হাসিনার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়