Thursday, April 11

খাঁটি দুধ চেনার সহজ ৬ উপায়

কানাইঘাট নিউজ ডেস্ক:
পুষ্টিকর খাবারের একটি হলো দুধ। দুধের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। পৃথিবীর আদি থেকেই মানুষের কাছে জনপ্রিয় একটি খাবার হিসেবে সমাদৃত হয়ে আসছে দুধ। তবে বর্তমানে খাঁটি দুধ পাওয়া ভাগ্যের ব্যাপার। অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার জন্য দুধে মেশাচ্ছেন নানা রকম ভেজাল। আগে শুধু পানি মেশালেও বর্তমানে নানা রকম রাসায়নিক ক্যামিকেলও মেশানো হচ্ছে পুষ্টিকর এই খাবারটিতে। ফলে পুষ্টির বদলে মানুষকে পড়তে হচ্ছে স্বাস্থ্য ঝুঁকিতে। তবে কয়েকটি উপায়ে পরীক্ষা করা যায় দুধ খাঁটি না ভেজাল। চলুন জেনে নেওয়া যাক কী সেই উপায়গুলো।
দাগ পরীক্ষা: খাঁটি দুধ পরীক্ষার এটি সহজ একটি পরীক্ষা। প্রথমে একটু দুধ নিন একটা পাত্রে। ঢালু দেখে কোন জায়গায় অল্প একটু দুধ ঢালুন। যদি দুধ গড়িয়ে গিয়ে সাদা দাগ রেখে যায় তবে বুঝবেন এ দুধ খাঁটি। ভেজাল মেশানো দুধে কোন দাগ পড়বে না।
জ্বাল পরীক্ষা: এই পরীক্ষাটি করতে পারেন দুধ জ্বাল দেবার মাধ্যমে। দুধ গরম করতে গেলেই যদি দেখেন দুধ হলদেটে হয়ে যাচ্ছে। তবে এই দুধ খাবেন না। এটি ভেজাল দুধ এতে কোন সন্দেহ নেই। এই দুধে মেশানো হয়েছে কার্বোহাইড্রেট।
সল্ট টেস্ট: দুধে শুধু পানি বা কার্বোহাইড্রেট মেশানো হয়না। দুধের ঘনত্ব বাড়াতে দুধে মেশানো হয় স্টার্চ। তবে ঘরে বসেই আপনি এটি পরীক্ষা করতে পারবেন। একটা পাত্রে কিছু দুধ নিয়ে তাতে কয়েক চামচ লবণ মেশান। যদি দেখেন লবণের সংস্পর্শে দুধ নীলচে রঙ ধারণ করেছে তবে বুঝবেন দুধে কার্বোহাইড্রেট রয়েছে।
ফরমালিন পরীক্ষা: দুধের স্থায়ীত্ব বাড়াতে অনেক অসাধু ব্যবসায়ী দুধে ফরমালিন মিশিয়ে থাকেন। তবে এটিও বের করা যায় পরীক্ষার মাধ্যমে। একটি পাত্রে খানিকটা দুধ নিয়ে এর মধ্যে একটু সালফিউরিক এসিদ মেষান। একটু অপেক্ষা করুন। যদি দেখেন দুধের রঙ নীল হয়ে গেছে তবে বুঝবেন এতে আছে ফরমালিন। আরেকটি উপায়েও এই পরীক্ষাটি করা যায়। যদি দেখেন দুধে কোন মাছি বসছে না তবে বুঝবেন এই দুধে ফরমালিন মেশানো আছে।
ফেনা পরীক্ষা: একটি বোতলে কিছুটা দুধ নিন। এর সাথে সমপরিমাণ পানি মেশান। বোতলের মুখ বন্ধ করে জোরে জোরে ঝাঁকান। যদি দেখেন বোতলের ভেতরে অস্বাভাবিক ফেনা হচ্ছে তবে বুঝে নিবেন এই দুধে মেশানো আছে ডিটারজেন্ট।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়