Monday, January 7

২০১৮ সালে যাদেরকে হারালো কানাইঘাটবাসী

মাহবুবুর রশিদ:: দেখতে দেখতে কেটে গেল আরো একটি বছর। ২০১৮সালে কানাইঘাট থেকে চিরবিদায় নিয়ে পরকালে পাড়ি জমালেন অনেক জ্ঞানী,গুণি ব্যক্তিবর্গ। তাদের মৃত্যুজনিত শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়। বছরজুড়ে যেসব গুণীজনদের হারিয়েছে কানাইঘাটবাসী তাদের স্মরণে এই প্রতিবেদন।

আব্দুল হেকিম::
কানাইঘাট সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি সমাজসেবী আব্দুল হেকিম ১৩ এপ্রিল শুক্রবার সকাল ৯টায় তার নিজ বাড়ি বীরদল ছোটফৌদ গ্রামে শেষ নিঃশ^াস ত্যাগ করেন। তিনি ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ঐদিন বাদ আছর তার জানাজার নামাজ বীরদল আনোয়ারুল উলূম মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়।  মৃত্যুকালে স্ত্রী, ৩ছেলে ৩মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। জানাজা শেষে তাকে গ্রামের গুরুস্থানে দাফন করা হয়।

কবির উদ্দিন
::
কানাইঘাট ৪নং সাঁতবাক ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট মুরব্বী কবির উদ্দিন ১০ফেব্রæয়ারি শনিবার সকাল ৭টার দিকে তিনি তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে    ৩ছেলে, ৫মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। তার বয়স হয়েছিলো আনুমানিক ৮৫ বছর। ঐদিন আসরের নামাজের পর ছাপনগর জামে মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

আব্দুল হামিদ
::
কানাইঘাট বড়চতুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বর্ষীয়ান রাজনীতিবিদ,কানাইঘাট উপজেলা বিএনপির সাবেক সহ- সভাপতি আব্দুল হামিদ ১৪আগষ্ট মঙ্গলবার  দুপুর ২টায় সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০বছর। তিনি স্ত্রী, ২পুত্র ও ১কন্যা সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। ঐদিন রাত সাড়ে ৯টায় চতুল ঈদগাহ মাঠে জানাযার পর গ্রামের কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।

আলা উদ্দিন
::
কানাইঘাট ৫নং বড়চতুল ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের চার বারের নির্বাচিত ইউপি সদস্য ও বিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব  আলাউদ্দিন  ৪আগষ্ট শনিবার রাত ১টার দিকে নিজ বাড়ি দূর্গাপুর গ্রামে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬০বছর। তিনি স্ত্রী,২মেয়ে ১ছেলে সহ অসংখ্য আতœীয়-স্বজন রেখে যান।পরদিন বিকেল ২টায় চতুল ঈদগাহ মাঠে জানাযার পর গ্রামের কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।

ওমর ফারুক
::
কানাইঘাট উপজেলার প্রবীণ মুরব্বি আলহাজ¦ ওমর ফারুক চৌধুরী ২৪মে বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে  মালিগ্রামের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরদিন শুক্রবার বেলা আড়াইটায় মালিগ্রাম মাতলাউল উলুম মাদ্রাসা মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। 

মো. বদরুল আলম
::
ডিএমপি মিডিয়া সেন্টারে কর্মরত এএসআই মো. বদরুল আলম ১২ নভেম্বর সোমবার দুপুর ৩টায় ঢাকার একটি সরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫২বছর। বদরুল আলম উপজেলার তালবাড়ী গ্রামের আব্দুল আজিমের ২য় পূত্র।

মাও.জিল্লুর রহমান
::
সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার সাবেক মোহাদ্দিস শায়খ জিল্লুর রহমান ১৬জুলাই সোমবার সকাল পৌনে ৯টার দিকে সিলেট শহরের নিজ বাসায় ইন্তেকাল করেন। তার গ্রামের বাড়ি কানাইঘাট উপজেলার ঘড়াইগ্রামে। শায়খ জিল্লুর রহমানের  প্রথম জানাজার নামাজ ঐদিন বাদ যোহর সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে এবং দ্বিতীয় জানাজার নামাজ বাদ আসর কানাইঘাটের মানিকগঞ্জ হাফিজিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত হয়।

মাও. নছীব আলী
::
কানাইঘাটের প্রবীণ আলেম সিলেট গহরপুর ও মৌলভীবাজারের বরুণা মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা নছীব আলী ৬জানুয়ারি শনিবার দিবাগত রাত ১টা ১৫  মিনিটের সময় সিলেটের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৪ বছর। পরদিন আছরের নামাজের পর কানাইঘাট দারুল উলুম দারুল হাদিস মাদ্রাসা মাঠে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।

কবির উদ্দিন
::
জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) কানাইঘাট উপজেলা জাসদের সভাপতি বিশিষ্ট ট্র্যাভেলস ব্যবসায়ী কবির উদ্দিন ১ডিসেম্বর শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৪৪ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ১ মেয়ে রেখে যান।

তৈয়ব আলী
::
কানাইঘাট বাজারের প্রবীণ ব্যবসায়ী হাজী তৈয়ব আলী ওরফে জড়াই মিয়া ২ডিসেম্বর রোববার বিকেল ৪টায় বার্ধক্য জনীত কারণে তার নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৪ মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

নুরুল আলম চৌধুরী
::
কানাইঘাট সাতবাঁক ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ নুরুল আলম চৌধুরী রুহুল গত ৪জানুয়ারি বৃহস্পতিবার ইন্তেকাল করেন। তার জানাযার নামাজ রহিমিয়া মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়।

মাও আব্দুশ শাকুর
::
কানাইঘাট পৌরসভার সিদ্দিকে আকবর মসজিদের ইমাম মাওলানা আব্দুশ শাকুর ১০ ফেব্রুয়ারি শনিবার রাত সাড়ে ১১টায় উপজেলার সদর ইউনিয়নের গোসাইনপুর গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো  ৪৮ বছর। তিনি স্ত্রী,৪ ছেলে ৩ মেয়ে রেখে যান।

মৌলানা আবু বক্কর
::
সিলেট এমসি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি,যুক্তরাজ্য আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক খছরুজ্জামান খছরু’র পিতা মৌলানা আবু বক্কর উরফে ফজলে হক ২৯জুলাই রবিবার সকাল সাড়ে ১০টায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫বছর। ঐদিন আছরের নামাজের পর বীরদল আনোয়ারুল উলূম মাদ্রাসা মাঠে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

মনোয়ার বদরুদ্দোজা
::
মানবাধিকার কর্মী ও লেখক মনোয়ার হোসাইন বদরুদ্দোজা ১১ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৬-৩০মিনিটে লন্ডন সেন্ট বার্থলমিউ হাসপাতালে ইন্তেকাল করেন।  ১৩ই ডিসেম্বর বৃহস্পতিবার বাদ জোহর ইষ্ট লন্ডন মসজিদে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৬ বছর। তিনি ১ পুত্র ও ১ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

বাবুল আহমদ
::
কানাইঘাট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সিনিয়র সদস্য দৈনিক মানবজমিন পত্রিকার কানাইঘাট উপজেলা প্রতিনিধি মোঃ বাবুল আহমদ ২১ডিসেম্বর বৃহস্পতিবার রাত সাড়ে ৯ টার দিকে এমএজি সিওমেক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫০ বছর। তিনি স্ত্রী ২ ছেলে, ১ মেয়ে সহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে যান। পরদিন শুক্রবার বাদ জুম্মা পৌরসভাস্থ নন্দীরাই পশ্চিম জামে মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

সিরাজ ডাক্তার
::
সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিমের পিতা আলহাজ্ব সিরাজুল ইসলাম (সিরাজ ডাক্তার) ২৩ জুলাই সোমবার বিকেল ৪টার দিকে  ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭২ বছর। 

আশরাফ শামীম
::
কানাইঘাট সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী ও বড়দেশ খালোপাড় গ্রামের নাসির উদ্দিনের পুত্র আশরাফ শামীম ২৬ অক্টোবর মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত হয়। 

আব্দুল মজিদ স্যার
::
কানাইঘাট গাছবাড়ী মর্ডাণ একাডেমির সহকারী শিক্ষক আব্দুল মজিদ ২৭জুন  বৃহস্পতিবার বিকেল অনুমানিক ৩টার দিকে ইন্তেকাল করেন।

মাও: হুসাইন আহমদ
::
বিশিষ্ট আলেম আল্লামা আব্দুর রব কাসিমী’র বড় ছেলে করিমুল ফয়েজ মাওলানা হুসাইন আহমদ ৪ জানুয়ারি বুধবার রাত সাড়ে ১০টায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে ৪ ছেলে ও ২ মেয়ে সহ অসংখ্য আত্মীয় স্বজন রেখে যান।

হাফিজ আনিছুল হক
::
সাংবাদিক আব্দুল্লাহ আল নোমানের পিতা হাফিজ আনিছুল হক ২৬ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যায় সিলেটে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। 

কানাইঘাট নিউজ ডটকম/এম আর/ ৭ জানুয়ারি ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক