Tuesday, November 20

'ইউরোপের সম্মান ও গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করছে আমেরিকা'

কানাইঘাট নিউজ ডেস্ক:
পরমাণু সমঝোতা লঙ্ঘনের মাধ্যমে আমেরিকা ইউরোপীয় ইউনিয়নের সম্মান, গ্রহণযোগ্যতা ও রাজনৈতিক অবস্থানকে প্রশ্নবিদ্ধ করেছে বলে জানান ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি।
গতকাল সোমবার বিকেলে তিনি ইরান সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন।
শামখানি বলেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এই সমঝোতার বাকি পক্ষগুলোর নিষ্ক্রিয় অবস্থানের কারণে তেহরান নিজের স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। ইরান পরমাণু সমঝোতা পূর্ব অবস্থায় ফিরে যাওয়ার বিষয়টি মাথায় রেখে কর্মপরিকল্পনা ঠিক করছে বলে তিনি উল্লেখ করেন।
ইরান মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে সে সম্পর্কেও কথা বলেন ইরানের এই নিরাপত্তা কর্মকর্তা। তিনি বলেন, ইরান কঠোরভাবে সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশ না নিলে জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) এখন ইরাক ও সিরিয়ার নিয়ন্ত্রণ গ্রহণের মাধ্যমে ইউরোপের প্রতিবেশীতে পরিণত হতো। খবর- পার্স টুডে
আলী শামখানি ইয়েমেনে আগ্রাসন চালানোর কাজে সৌদি আরবকে সমরাস্ত্র সহায়তা দেয়ার জন্য ব্রিটিশ সরকারের সমালোচনা করেন।
সাক্ষাতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ইরান সফরের ব্যাপারে সন্তোষ প্রকাশ করে বলেন, আমেরিকার অর্থনৈতিক ব্যবস্থাকে পাশ কাটিয়ে ইরানের আর্থিক লেনদেনের জন্য একটি স্বতন্ত্র ব্যবস্থা চালু করার চেষ্টা করছে ইউরোপ।
এছাড়া, ইরানের সঙ্গে বাণিজ্যে মার্কিন ডলারের পরিবর্তে বিকল্প মুদ্রার ব্যবহার নিয়েও জোর চিন্তাভাবনা চলছে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়