Saturday, November 17

৫ দিনে কর আদায় ১৫৮০ কোটি টাকা


কানাইঘাট নিউজ ডেস্ক:
সপ্তাহব্যাপী আয়কর মেলার পঞ্চম দিন পর্যন্ত শনিবার কর আদায় হয়েছে ১ হাজার ৫৮০ কোটি ৯ লাখ ৪২ হাজার ৫২৭ টাকা। যেখানে প্রবৃদ্ধি ৫.৭৬ শতাংশ। ২০১৭ সালের একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ১ হাজার ৪৭৩ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৩২ টাকা।

এ সময়ে মেলায় সেবা নিয়েছেন ১১ লাখ ৪৮ হাজার ৫৭২ জন, রিটার্ন দাখিল করেছেন ৩ লাখ ৪২ হাজার ৮৩৩ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ২৪ হাজার ৯০৩ জন করদাতা।

পঞ্চম দিন মেলায় কর আদায় হয়েছে ২৯০কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা। যা ২০১৭ সালের ওই সময়ে আয়কর মেলার চেয়ে ১৮ কোটি ৬৫ লাখ ৮১ হাজার ১৬ টাকা বেশি। প্রবৃদ্ধি ৬.৮৬ শতাংশ। এ সময়ে সেবা গ্রহণ করেন ২ লাখ ৪৮ হাজার ৯১৭ জন।

করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ব্যাপক সাড়ার মধ্য দিয়ে আজ দেশের ৮টি বিভাগ, ৫২টি জেলা এবং ১৩টি উপজেলাসহ মোট ৭৩টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

এর আগে গতকাল চতুর্থ দিনে রাজস্ব আদায় হয়েছিল ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা। ৩য় দিনে ২৪৪ কোটি ৮২ লাখ ২৬৯ হাজার ৮৩৩ টাকা, দ্বিতীয় দিনে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা এবং প্রথম দিনে মোট আয়কর আদায় করা হয় ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। এবারে ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬টি জেলা শহরে ৪ দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়