Wednesday, October 31

সৌরভের যে চিঠিতে তোলপাড় ভারতীয় ক্রিকেট

কানাইঘাট নিউজ ডেস্ক:
যৌন হেনস্তার অভিযোগে নিয়ে ‘# মিট টু’ আন্দোলন নিয়ে ভারতে যখন তোলপাড় তখন এর থেকে বাদ যায়নি দেশটির ক্রিকেটও। দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বিসিসিআইয়ের অন্দরেও সেই বিতর্ক শুরু হয়েছে।
ঠিক এমন সময় বোর্ডকে কড়া চিঠি দিলেন সাবেক অধিনায়ক এবং ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। সিইও রাহুল জোহরিকে নিয়ে তৈরি হওয়া বিতর্কে এবং আদালত নিযুক্ত বিসিসিআইয়ের প্রশাসক কমিটির ভূমিকায় একেবারেই খুশি নন গাঙ্গুলি। 

বোর্ডকে সে বিষয়ে খেলা চিঠিতে নিজের ক্ষোভের কথা জানিয়েছেন তিনি। রাহুলকে নিয়ে তৈরি বিতর্কে ক্রিকেটভক্তদের চোখে বোর্ডের সম্মানহানি হয়েছে বলে মনে করেন গাঙ্গুলি। শুধু তাই নয়, বিসিসিআইয়ের সিইও রাহুলের অপসারণ দাবি করেছেন সৌরভ।

সৌরভের সেই চিঠি
প্রিয় সুধীবৃন্ধ,
ভারতের ক্রিকেট প্রশাসন কোন দিকে যাচ্ছে, তা নিয়ে অত্যন্ত আশঙ্কায় আমি এই চিঠি লিখছি। দীর্ঘদিন ক্রিকেট খেলেছি। আমাদের জীবন চালিত হত জেতা-হারার মধ্যে দিয়ে।
ভারতীয় ক্রিকেটের ভাবমূর্তিই আমাদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ ছিল। এখনও আমরা ঘুম থেকে উঠে ভাবি আমাদের ক্রিকেটীয় ভাবমূর্তি কতটা স্বচ্ছ থাকল।

কিন্তু গভীর উদ্বেগের (‌আমি উদ্বেগ শব্দটাই ব্যবহার করলাম)‌ সঙ্গে বলতে বাধ্য হচ্ছি, গত দু’বছরে যা হয়েছে, তাতে বিশ্বে ভারতীয় ক্রিকেটের যে কর্তৃত্ব এবং কোটি কোটি সমর্থকের ভালবাসা এবং বিশ্বাস এখন তলানিতে পৌঁছচ্ছে।

জানি না এটা কতটা সত্যি, কিন্তু সম্প্রতি হেনস্থার যে খবর প্রকাশিত হয়েছে, তাতে বিসিসিআই–‌কে অত্যন্ত মুখ চুন দেখাচ্ছে, বিশেষ করে যেভাবে গোটা ব্যাপারটা দেখা হয়েছে। সিওএ এখন চার সদস্য থেকে দুই সদস্যে এসে দাঁড়িয়েছে। এবং দু’‌জনের মধ্যে মতের মিল নেই। মৌসুমের মাঝখানে ক্রিকেটের নিয়ম বদলানো হচ্ছে। আগে এরকম কখনও শুনিনি।
কমিটির সিদ্ধান্তগুলো অত্যন্ত অপমানজনকভাবে সম্পূর্ণ ঘুরিয়ে দেওয়া হচ্ছে। কোচ নির্বাচন নিয়ে আমার ভয়াবহ অভিজ্ঞতা হয়েছে (‌যত কম বলা যায়, তত ভাল)‌। বোর্ডের কাজকর্মের সঙ্গে জড়িত আমার পরিচিত একজন আমাকে জিজ্ঞেস করছিল, দরকার পড়লে তারা কার কাছে যাবে। আমি কোনও উত্তর দিতে পারিনি।
উল্টে আমাকে জিজ্ঞেস করতে হয়েছিল, আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার সময় কোনও সংস্থা থেকে বোর্ডের কাউকে আমন্ত্রণ জানাতে গেলে, কাকে বলব। আমি জানিই না ওখানে কী চলছে।
বছরের পর বছর দুর্ধর্ষ প্রশাসকদের নিরলস পরিশ্রম এবং অসাধারণ ক্রিকেটারদের জন্যই ভারতীয় ক্রিকেটের বিপুল জনপ্রিয়তা তৈরি হয়েছে। এদের জন্যই মাঠে হাজার হাজার সমর্থক আসেন। এই মুহূর্তে আমার মনে হচ্ছে, ভারতীয় ক্রিকেট সঙ্কটে।
আশা করছি, সবাই শুনতে পাচ্ছেন।
বিনীত
সৌরভ গাঙ্গুলি
(‌প্রেসিডেন্ট, সিএবি)‌‌

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক