Tuesday, October 30

সংলাপে সংকটের বরফ গলবে : ওবায়দুল কাদের

কানাইঘাট নিউজ ডেস্ক:
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সম্পূর্ণ আন্তরিকতাপূর্ণ পরিবেশে গণতন্ত্রকে সমুন্নত রাখতেই সংলাপে বসতে যাচ্ছি আমরা। এই সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবি ও ১১ দফা লক্ষ্য নিয়েও আলোচনা হবে। সংলাপে সংকটের বরফ গলবে। যারা সংশয় প্রকাশ করেছিল সংলাপের মধ্য দিয়ে তাদের সংশয় কেটে যাবে।
মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ওবায়দুল কাদের।
সংলাপে আওয়ামী লীগের পক্ষে দলের সভাপতি শেখ হাসিনা নেতৃত্ব দেবেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের পক্ষে নেতৃত্ব দেবেন ড. কামাল হোসেন। তবে সংলাপে ঐক্যফ্রন্টের কারা কারা থাকবেন, তা ঐক্যফ্রন্টই ঠিক করবে বলে জানান তিনি।
এই সংলাপ সফল হবে কি না এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘ঐক্যফ্রন্ট সংলাপের প্রস্তাব দিয়ে যে চিঠি দিয়েছে, সেখানে তারা সাত দফা দাবি এবং ১১ দফা লক্ষ্য সংযুক্ত করে দিয়েছে। আমরা পর্যালোচনা করে দেখেছি, তাদের সাত দফা দাবির মধ্যে কিছু আছে সংবিধানের সঙ্গে সম্পৃক্ত, কিছু রয়েছে আইন-আদালতের সঙ্গে সম্পৃক্ত, কিছু আছে নির্বাচন কমিশনের সঙ্গে সম্পৃক্ত। আলোচনার মাধ্যমেই এগুলোর সুরাহা হবে।‌‌’
এ সংলাপ অত্যন্ত প্রাণবন্ত, খোলামেলা পরিবেশে এবং সফল হবে বলেও আশা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘গণতান্ত্রিক ও সাংবিধানিক ধারা সমুন্নত রাখতেই এই সংলাপ হচ্ছে। সংলাপে ঐক্যফ্রন্টের সঙ্গে আলোচনা হবে অত্যন্ত খোলামেলা। এতে কোনো শর্ত থাকবে না।’
আগামী ১ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে রাজনৈতিক দলগুলোর বহুল প্রতীক্ষিত সংলাপ অনুষ্ঠিত হবে। সেই সংলাপের আমন্ত্রণ জানিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়