Sunday, October 28

রনিলকেই প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিলেন শ্রীলংকান স্পিকার কারু জয়সুরিয়া

কানাইঘাট নিউজ ডেস্ক:
শ্রীলংকার জাতীয় সংসদের স্পিকার কারু জয়সুরিয়া বলেছেন, মাহিন্দা রাজাপাকসে নন, রনিল বিক্রমসিংহেই তার দেশের বৈধ প্রধানমন্ত্রী।
সংসদ বাতিল করলে রাজনৈতিক সংকট আরও তীব্র হবে মন্তব্য করে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকেও সতর্ক করেছেন তিনি। এনডিটিভি।

সিরিসেনাকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে স্পিকার কারু জয়সুরিয়া বলেন, ‘আপনার উচিত গণতান্ত্রিক এবং যুক্তিসংগত আচরণ করা।’

এর আগে নিজেকে বৈধ প্রধানমন্ত্রী দাবি করে প্রধানমন্ত্রীর কার্যালয় টেম্পল ট্রিজ ছাড়তে অস্বীকৃতি জানান বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে।

শুক্রবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাইথ্রিপল সিরিসেনা। বিরোধীরা প্রেসিডেন্টের পদক্ষেপকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছে।

গত কয়েক মাস ধরে শ্রীলংকার বর্তমান প্রেসিডেন্টের সঙ্গে রনিল বিক্রমসিংহের সম্পর্ক ভাল যাচ্ছিলো না। তাদের দুইজনের দ্বন্দ্বে রাজনীতিতে অস্থিরতা তৈরি হয়। এর জেরে বর্তমান জোট সরকার থেকে সমর্থন তুলে নেয় প্রেসিডেন্ট সিরিসেনার রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স। এরপরই প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বহিষ্কার করেন প্রেসিডেন্ট সিরিসেনা।

২০১৫ সালের নির্বাচনে রাজাপাকসেকে পরাজিত করেছিলেন সিরিসেনা। পরাজিতরা একে ‘ভারত সমর্থিত অভ্যুত্থান’ বলে আখ্যায়িত করেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক