Monday, July 9

দিনে কত বার মুখ ধোয়া জরুরি?

ডেস্ক :
গরমে সূর্যের তীক্ষ্ণ তাপে অল্পতে মুখ ঘেমে যাওয়াটা স্বাভাবিক। অনেকের ত্বক আবার অতিরিক্ত তেলতেলেও হয়ে ওঠে। তাই, কিছুক্ষণ পর পর মুখ ধুয়ে ফেলেন অনেকেই।

তবে এতে আবার সমস্যায় পড়তে হয়, কারণ বার বার মুখ ধুলে ত্বক হয়ে উঠবে রুক্ষ ও শুষ্ক। তাহলে দিনে কত বার মুখ ধুলে ত্বকের কোনো ক্ষতি হবে না?

এমন প্রশ্নের জবাবে বিশেষজ্ঞরা বলেছেন, 'সারাদিনে কমপক্ষে তিন থেকে সর্বোচ্চ পাঁচ বার পর্যন্ত মুখ ধোয়া ভালো। তবে শীত প্রধান দেশের নাগরিকদের জন্য দিনে সর্বোচ্চ দুই বার মুখ ধোয়া যেতে পারে।'

জেনে নিন দিনে কত বার মুখ ধোয়া জরুরি-

# প্রথমবার মুখ ধুতে হবে দিনের শুরুতেই। ঘুম থেকে উঠে অনেকেই গোসল সেরে নেন। সারাদিন ফ্রেশ থাকার এটাই সব থেকে ভাল উপায়। এতে আপনার মুখের ত্বকটাও পরিষ্কার হয়ে যাবে। যদি কোনও কারণে গোসল করা সম্ভব না হয় তবে ভাল করে অন্তত মুখ ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার জন্য আপনার ত্বকের উপযোগী কোনও ফেসওয়াস ব্যবহার করতে পারেন।

# সারাদিন বাইরে কাটিয়ে বাড়িতে এসেই ভাল করে মুখ ধুয়ে ফেলুন। এ সময় চাইলে ঘরে তৈরি করা যায় এমন ফেস প্যাক মুখে লাগিয়ে নিন। মিনিট কুড়ি রাখুন। ফেসপ্যাক তুলে ফেলার পরে মুখ ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। এরপরে আর ফেস ওয়াস ব্যবহারের দরকার পড়বে না।

# রাতে শোবার আগে ভাল করে মুখ ধুয়ে নিতে ভুলবেন না। এ সময়েও আপনার ত্বকের উপযোগী কোনও ফেসওয়াস ব্যবহার করতে পারেন। এরপর অবশ্যই ময়েশ্চারাইজার ক্রিম বা জেল মুখের ত্বকে লাগিয়ে নিন। এতে সারা রাত আপনার তকের আদ্রর্তা বজায় থাকবে ও সকালে যখন আপনি উঠবেন তখন আপনার ত্বকে কোমল ভাব অনুভব করবেন।

# এছাড়াও বাকি দুয়েকবার আপনার নিজের চাহিদা ও সময় অনুযায়ী ত্বক পরিষ্কার করে নিতে পারেন। কোনও অনুষ্ঠান, পার্টিতে যাওয়ার আগে বা অফিসের মাঝে আপনার প্রয়োজন বুঝে মুখ ধুতে পারেন।

# বিকালে একবার মুখ ধোয়া যেতেই পারে। যারা নিয়মিত শরীরচর্চা করেন, তারা শরীরচর্চার পর অবশ্যই একবার ধুয়ে নেবেন। গৃহিণীরা রান্নার কাজ শেষ করে অবশ্যই মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক