Thursday, February 1

বিশ্বের ‘বৃহত্তম’ স্বাস্থ্যসেবা বিল উন্মোচন করলো ভারত

Changing_lives_Ante_and_post_natal_care_for_mums_and_babies_in_Orissa_(6835364123).jpg

কানাইঘাট নিউজ ডেস্ক :
ভারতের বাজেটে বিশাল অংকের অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে স্বাস্থ্য বিলে। দেশটির মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে বৃহৎ অংকের এই বাজেট তৈরি করা হয়েছে।

সরকারের দাবি, এই প্রকল্পের মাধ্যমে দেশটির ১০ কোটিরও বেশি দরিদ্র মানুষ বিনামূল্যে স্বাস্থ্যসেবা  পাবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সর্ববৃহৎ স্কিমগুলোর একটি এই স্বাস্থ্যবিল। এবার সেটা বিশাল অংকে গিয়ে দাঁড়ালো।

বিবিসির খবরে বলা হয়েছে, বার্ষিক বাজেটে এই ঘোষণা আসলো। এবারের বাজেট আগামী বছরের সাধারণ নির্বাচনের বিষয়টি মাথায় রেখে করা হয়েছে। সাধারণ নির্বাচনি বাজেট বলে পরিচিত এ ধরনের বাজেটে জনকল্যাণে বড় ধরনের বরাদ্দ দেওয়া হয় ভোটারদের আকৃষ্ট করতে।

দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তায় অবকাঠামো নির্মাণে কোটি কোটি ডলার বরাদ্দ করেছেন। তিনি দাবি করেন, নতুন এই বাজেটে ১০ কোটিরও বেশি দরিদ্র পরিবার উপকৃত হবেন। বার্ষিকভাবে প্রত্যেক পরিবার ৫ লাখ রুপি করে চিকিৎসা ভাতা পাবে।

পার্লামেন্টে দেওয়া ভাষণে অর্থমন্ত্রী বলেন, ‘সরকারি অর্থায়নে এটাই বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা প্রকল্প হবে।’

বিবিসি জানায়, ভারতের বেসরকারি খাতে স্বাস্থ্যসেবা খুবই বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। তাদের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ রয়েছে। গরিব রোগীদের ব্যাপারে উগ্র আচরণ করারও ইতিহাস রয়েছে তাদের বিরুদ্ধে। এবারের বাজেটের আগ পর্যন্ত দেশটির স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ ছিল জিডিপির ১ শতাংশের সামান্য বেশি। যা ছিল বিশ্বের সর্বনিম্ন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়