Friday, August 25

ধর্মগুরুর রায়ের পর ভারতে ব্যাপক সহিংসতা, নিহত ১৩

ধর্মগুরুর রায়ের পর ভারতে ব্যাপক সহিংসতা, নিহত ১৩

কানাইঘাট নিউজ ডেস্ক: ধর্ষণ মামলায় ভারতের স্বঘোষিত আধ্যাত্মিক গুরু রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পর পঞ্জাব ও হরিয়ানায় ব্যাপক সহিংসতা শুরু করেছে তার ভক্তরা। সংঘর্ষ আর পুলিশের গুলিতে অন্ততপক্ষে ১৩ জন নিহত হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

সহিংসতার আশঙ্কায় আগে থেকে সেনা-পুলিশ সব প্রস্তুত থাকলেও নিয়ন্ত্রণ করা যায়নি। লঠিচার্জ করে, কাঁদানে গ্যাস ছুড়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না পুলিশ।

উত্তেজিত ভক্তরা হরিয়ানার বিভিন্ন জায়গায় ভাংচুর ও অগ্নিসংযোগ করছে। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের গাড়ি ও সাংবাদিক-চিত্রসাংবাদিকদের ওপরে হামলা চালানো হয়েছে। এরই মধ্যে দুটি রাজ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। চলছে কড়া তল্লাশি।

সংবাদ সংস্থা পি টি আই জানাচ্ছে হরিয়ানার যে পাঁচকুলা শহরের আদালত আজ গুরমিত রাম রহিমকে দোষী সাব্যস্ত করেছে, সেখানে কারফিউ জারি করা হয়েছে।

সিং-এর দুই লাখের বেশি ভক্ত রায় ঘোষণার আগেই পাঁচকুলা শহরে জমায়েত হয়েছিল। দুই রাজ্যেরই রাজধানী চণ্ডীগড়। এলাকার স্কুল ও অফিস বন্ধ করে দেওয়া হয়েছে, ট্রেন ও রাস্তাঘাট বন্ধ রয়েছে এবং কর্মকর্তারা জানাচ্ছেন হাঙ্গামায় গ্রেপ্তারকৃতদের জন্য শহরের তিনটি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা বানানো হয়েছে।

পুলিশ পরিস্থিতি আয়ত্বে আনতে গুলি চালানোতেই হতাহতের ঘটনা ঘটেছে বলে শোনা যাচ্ছে। ১৩ জন নিহত হওয়া ছাড়াও সংঘর্ষে আহত অন্তত ২শ’ বলে জানানো হচ্ছে খবরে। তবে প্রসাশনিকভাবে হতাহতের সংখ্যার ব্যাপারে এখনও কিছু বলা হয়নি।

ডেরা সচ্চা সৌদার সদর দফতর হরিয়ানার সেই সিরসাতেও তাণ্ডব চলছে। পুলিশের সঙ্গে সেখানেও রাম রহিম ভক্তদের সংঘর্ষ হয়েছে।

অশান্তি ছড়িয়ে পড়েছে দিল্লিতেও। রাজধানীর আনন্দ বিহার রেলওয়ে স্টেশনে একটি ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে, বাসও জ্বালানো হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়